বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন
বরিস জনসন ও নরেন্দ্র মোদী
বরিস জনসন ও নরেন্দ্র মোদী

প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

  • বরিস জনসন আসবেন কি না, সেই নিয়ে মুখে কুলুপ এঁটেছেন ভারতে স্থিত ব্রিটিশ দূতাবাস

আগামী বছরের প্রজাতন্ত্রে দিবসে মুখ্য অতিথি হতে চলেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তাঁকে আনুষ্ঠানিক ভাবে রিপাবলিক দে প্যারেডে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই ভাবে আগামী বছর জি-৭ সামিটে প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানিয়েছেন বরিস জনসন। 

এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মেজর ভারতে প্রজাতন্ত্র দিবসে এসেছিলে ১৯৯৩ সালে। এই বিষয়ে এখনও আনুষ্ঠানিক ভাবে কিছু জানানো হয় নি, তবে সূত্রের খবর অত্যন্ত নির্দিষ্ট কৌশল অনুযায়ী এই আমন্ত্রণ পাঠানো হয়েছে।  সামনেই ব্রেক্সিট, অন্যদিকে আমেরিকায় নয়া প্রশাসন আসতে চলেছে। সেই পরিস্থিতিতে পুরাতন বন্ধুত্বকে ঝালিয়ে নিতে চাইছেন মোদী-জনসন। 

সূত্রের খবর দুই দেশের প্রধানমন্ত্রীদের মধ্যে খুব ভালো আলোচনা হয়েছে। বরিস জনসন ভারতকে ফ্রি ট্রেড এগ্রিমেন্টের অফার দিয়েছেন। একই সঙ্গে পরিবেশ বদল নিয়ে দুই দেশের মধ্যে সুদৃঢ় বোঝাপড়া ও একই সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে একসঙ্গে কাজ করা নিয়েও আলোচনা চলছে। 

বরিস জনসন আসবেন কি না, সেই নিয়ে মুখে কুলুপ এঁটেছেন ভারতে স্থিত ব্রিটিশ দূতাবাস। এখনও নিশ্চিত ভাবে কিছু বলা যাবে না বলে তারা জানিয়েছেন। 

বন্ধ করুন