বাংলা নিউজ > ঘরে বাইরে > Boris Johnson Resigns: ইস্তফা বরিসের, ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে ভারতীয় বংশোদ্ভূত ঋষি?

Boris Johnson Resigns: ইস্তফা বরিসের, ব্রিটেনের প্রধানমন্ত্রীর কুর্সিতে ভারতীয় বংশোদ্ভূত ঋষি?

ইস্তফা দিচ্ছেন বরিস জনসন (ছবি সৌজন্যে রয়টার্স) এবং ঋষি সুনক (ছবি সৌজন্যে ব্লুমবার্গ)

Boris Johnson Resigns: রাজনৈতিক মহলের একাংশের মতে, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। অর্থাৎ যে দেশকে প্রায় ২০০ বছর শাসন করে গিয়েছিল ব্রিটিশরা, সেই দেশের সঙ্গে মূল জড়িয়ে থাকা এক ব্যক্তি ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন।

ইস্তফা দিলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে তাঁর ছেড়ে যাওয়া কুর্সিতে কে বসবেন, তা স্পষ্ট নয়। রাজনৈতিক মহলের একাংশের মতে, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। যিনি পদত্যাগের ৪৮ ঘণ্টার মধ্যেই কুর্সি হাতছাড়া হল বরিসের।

আরও পড়ুন: British PM Boris Johnson to resign: ঋষি-জাভিদের চালে বাজল বিদায়ঘণ্টা, ইস্তফা দিতে রাজি ব্রিটেনের প্রধানমন্ত্রী জনসন

ঋষি সুনক কে?

১) ১৯৮০ সালের ১২ জুন ইংল্যান্ডের সাউথহ্যাম্পটনে জন্মগ্রহণ করেন সুনক। তাঁর বাবা ন্যাশনাল হেলথ সার্ভিসের জেনারেল প্র্যাক্টিশনার ছিলেন। তাঁর মায়ের নিজস্ব ওষুধ দোকান ছিল। যদি ঋষি প্রধানমন্ত্রী হন, তাহলে তিনি ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী হবেন।

২) রাজনীতিতে আসার আগে ব্যবসা করতেন ৪২ বছরের সুনক। একটি বিনিয়োগকারী সংস্থার সহ-প্রতিষ্ঠাতা ছিলেন। যে সংস্থা ক্যালিফোর্নিয়া সিলিকন ভ্যালি থেকে ভারতের তথ্যপ্রযুক্তি রাজধানী বেঙ্গালুরুতে বিভিন্ন সংস্থার সঙ্গে কাজ করেছে। 

৩) সুনক হলেন ইনফোসিস দম্পতি নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির জামাই। ২০০৯ সালে ক্যালিফোর্নিয়ায় ইনফোসিস দম্পতির মেয়ে অক্ষতার সঙ্গে প্রথম দেখা হয় সুনকের। পরবর্তীতে তাঁরা বিয়ে করেন। তাঁদের দুই মেয়ে আছে - অনুষ্কা এবং কৃষ্ণ। ঋষি এবং অক্ষতা মোট ৭৩০ কোটি ডলারের সম্পত্তির মালিক। ২০২২ সালের সানডে টাইমসের ধনীতমদের তালিকায় তাঁরা ২২২ নম্বরে আছেন।

আরও পড়ুন: Britain Cabinet Ministers Resign: 'গুগলি' ঋষি ও সাজিদের! ব্রিটেনের ২ ক্যাবিনেট মন্ত্রীর ইস্তফায় পড়বে বরিস সরকার?

৪) ২০১৭ সাল থেকে ব্রিটেনের সংসদের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের সদস্য হলেন সুনক। ভগবত গীতায় হাত গিয়ে শপথগ্রহণ করেছিলেন। যিনি ব্রিটেনের রাজস্ব বিষয়ক প্রধান ছিলেন। গত মঙ্গলবার মন্ত্রিত্ব ছেড়ে দেন। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের ডিভোর্স মামলা ঝুলে, সানিয়াকে বিয়ে করছেন শামি? মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা এগিয়েছে বর্ষা, বাংলায় জায়গায় জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা, সঙ্গে হবে ঝড় ২২ জুন শুরু হচ্ছে অম্বুবাচী, জেনে নিন কামাখ্যা শক্তিপীঠের অনন্য রহস্য লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয় সাংসদের পর এবার কলকাতায় চিকিৎসা করাতে এসে রহস্যজনকভাবে নিখোঁজ বাংলাদেশি যুবক কলকাতা পোর্ট ট্রাস্টের জমিতে TMC-র পার্টি অফিস, ভেঙে ফেলার নির্দেশ আদালতের বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা ‘এত বড় মিথ্যা আমার মুখে বসানো অপরাধ’, আচমকা কার উপর চটলেন অপরাজিতা আঢ্য়?

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.