বাংলা নিউজ > ঘরে বাইরে > সামনে দীপাবলী, কেন্দ্রকে দ্রুত সুদের ওপর সুদ মুকুব করতে বলল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট।
সুপ্রিম কোর্ট।

সামনে দীপাবলী, কেন্দ্রকে দ্রুত সুদের ওপর সুদ মুকুব করতে বলল সুপ্রিম কোর্ট

  • বেঞ্চ বলে যে করা হবে ও করা হচ্ছের মধ্যে অনেক তফাত আছে। এতদিন লাগবে একটি সিদ্ধান্ত ঘোষণার জন্য, এটি মানা যায় না, বলে জানায় সুপ্রিম কোর্ট।

আপনাদের হাতে ঋণ নেওয়া ব্যক্তিদের দীপাবলী নির্ভর করছে। এভাবেই কেন্দ্রকে দ্রুত মোরেটোরিয়ামের সময় অদেয় অর্থের সুদের ওপর সুদ মুকুব করতে বলল সুপ্রিম কোর্ট। আদালত জানায় যে সাধারণ মানুষের থেকে প্রত্যাশা করা যায় না যে তারা অপেক্ষা করে বসে থাকবে কবে এই সংক্রান্ত নিয়ম প্রণয়ন করবে কেন্দ্র ও তারপর ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেবে। 

সরকারের পক্ষ থেকে হলফনামায় বলা হয়েছে যে ১৫ নভেম্বর অবধি সময় লাগবে এই সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা করতে। কিন্তু এই কথা পছন্দ হয়নি বিচারকদের। তিন সদস্যের বেঞ্চ বলে যে ২ অক্টোবর সিদ্ধান্ত নিলেও এখনও কেন ব্যাঙ্কদের নির্দেশ দেওয়া হয়নি। সাধারণ মানুষ চিন্তায় আছে, মনে হচ্ছে কেন্দ্র পুরো প্রক্রিয়াটি পিছিয়ে দিতে চাইছে, বলেন বিচারকরা। 

 সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে আটটি ক্ষেত্রের জন্য সুদের ওপর সুদ মুকুব করা হবে দুই কোটি টাকার কম মূল্যের ঋণের ওপর। তিনি জানান যে ১৫ নভেম্বরের অনেক আগেই এই সিদ্ধান্ত আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করার চেষ্টা করা হবে। এটি ঝুলিয়ে রেখে তাদের কোনও ফায়দা নেই বলেই জানান কেন্দ্রের আইনজীবী। 

কিন্তু তাতেও খুশি হননি বিচারকরা। বেঞ্চ বলে যে করা হবে ও করা হয়েছের মধ্যে অনেক তফাত আছে। এতদিন লাগবে একটি সিদ্ধান্ত ঘোষণার জন্য, এটি মানা যায় না, বলে জানায় সুপ্রিম কোর্ট। 

এদিন ইন্ডিয়ান ব্যাঙ্কিং অ্যাসোসিয়েশনের জন্য হরিশ সালভে বলেন যে কেন্দ্র যা ঠিক করেছে, সেটা মানা হবে। কিন্তু যতদিন আরবিআই না সার্কুলার দিচ্ছে, তাদের কিছু করার নেই বলেই জানান সালভে। 

 

বন্ধ করুন