বাংলা নিউজ > ঘরে বাইরে > BrahMos: ব্রাহ্মোস-এর আরও এক শক্তিশালী সংস্করণের পরীক্ষায় সাফল্য বায়ুসেনার! নিখুঁত নিশানার আরও এক নিদর্শন প্রকাশ্যে

BrahMos: ব্রাহ্মোস-এর আরও এক শক্তিশালী সংস্করণের পরীক্ষায় সাফল্য বায়ুসেনার! নিখুঁত নিশানার আরও এক নিদর্শন প্রকাশ্যে

ব্রাহ্মোস মিসাইলের এক্সটেন্ডেড ভার্সানের পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল।

ব্রাহ্মোস এয়রোস্পেস হল এক ইন্দো রাশিয়ান সংযুক্ত উদ্যোগ। যে উদ্যোগের জেরে সুপারসোনিক ক্রুজ মিসাইল নির্মাণ করা হয়। যে শক্তিশালী মিসাইল লঞ্চ করা যায় সাবমেরিন, জাহাজ, যুদ্ধবিমান কিম্বা কোনও স্থলভাগের এলাকা থেকে। শত্রুকে নির্দিষ্ট নিশানায় বেঁধে এই ক্ষেপণাস্ত্র নিজের লক্ষ্যে এগিয়ে যেতে পারে।

শক্তিশালী ব্রাহ্মোস মিসাইলের এক্সটেন্ডেড রেঞ্জ ভার্সানের পরীক্ষামূলক উদ্যোগে সাফল্য পেল ভারতীয় বায়ুসেনা। বঙ্গোপসাগরের বুকে ব্রাহ্মোসের এই নয়া সংস্করণের পরীক্ষামূলক উৎক্ষপণ দেখা যায়। নির্দিষ্ট লক্ষ্যে নিখুঁত নিশানা নিয়ে আছড়ে পড়ে ব্রাহ্মোসের এই নতুন শক্তিশালী নয়া সংস্করণের ক্ষেপণাস্ত্র। সুখোই ৩০ এমকে আই থেকে জাহাজকে নিশানা করে চলে এই পরীক্ষামূলক পর্ব।

উল্লেখ্য, ব্রাহ্মোস এয়রোস্পেস হল এক ইন্দো রাশিয়ান সংযুক্ত উদ্যোগ। যে উদ্যোগের জেরে সুপারসোনিক ক্রুজ মিসাইল নির্মাণ করা হয়। যে শক্তিশালী মিসাইল লঞ্চ করা যায় সাবমেরিন, জাহাজ, যুদ্ধবিমান কিম্বা কোনও স্থলভাগের এলাকা থেকে। শত্রুকে নির্দিষ্ট নিশানায় বেঁধে এই ক্ষেপণাস্ত্র নিজের লক্ষ্যে এগিয়ে যেতে পারে। একটি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র ২.৮ Mach বা শব্দের প্রায় তিনগুণ গতিতে চলে। সরকারের তরফে জানানো হয়েছে, অত্যন্ত দূরের বস্তুকে তাক করেও এগিয়ে গিয়ে তা ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে ব্রাহ্মোস। স্থল হোক বা জল, যে কোনও জায়গাতেই নিশানা তাক করতে পারে ব্রাহ্মোস।

সরকারের তরফে আসা বার্তায় বলা হয়েছে, এর সঙ্গেই ভারতীয় বায়ুসেনা একটি ‘উল্লেখযোগ্য সক্ষমতা বৃদ্ধি’ অর্জন করেছে যা সুখোই এম৩০ এমকেআই বিমান থেকে খুব দীর্ঘ পরিসরে স্থল বা সমুদ্রের লক্ষ্যবস্তুতে নির্ভুল হামলা চালানোর জন্য সক্ষম।  বলা হচ্ছে, আগামীর যুদ্ধে ভারতকে আরও একধাপ এগিয়ে শক্তিশালী করে তুলল ব্রাহ্মোসের এই নয়া ক্ষেপণাস্ত্রের সংস্করণ। এর আগে৩০ নভেম্বর, ভারতীয় সেনাবাহিনী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ থেকে ব্রহ্মোস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছিল। সেবার সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ড এই ক্ষেপণাস্ত্রের আরও এক বর্ধিত রেঞ্জের সংস্করণের পরীক্ষা করেছিল। উল্লেখ্য, আজকের সাফল্যের আগে ভারত অগ্নি ৫ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণেও কাঙ্খিত সাফল্য অর্জন করেছিল।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বৃষ রাশিতে গজলক্ষ্মী রাজযোগ গঠিত হবে, দেবী লক্ষ্মীর কৃপায় ৪ রাশির বিপুল লাভ গায়ে হলুদ শাড়ি! একটায় মন ভরেনি, প্রকাশ্যে অনুপম-পত্নী প্রশ্মিতার বিয়ের নতুন ছবি ঢাকুরিয়া আর শিয়ালদা সেতুর মেরামতি হবে এবার,কোন জায়গায় সমস্যা, কখন কাজ সবটা জানুন ISL 2023 (Chennaiyin vs Odisha) Live Updates: বাসকে ওভারটেক করতে গিয়ে ধুবুলিয়ায় দুর্ঘটনা, মাথায় চোট বঙ্গ বিজেপি সভাপতির ‘উনি তো নিজ মুখে বলেননি,’ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিজেপি যোগ প্রসঙ্গে বিকাশ উমেশ, যশের দাপটকে বুড়ো আঙুল দেখিয়ে মন্ত্রীর শতরান, ৮২ রানের লিড পেল পণ্ডিতের দল বাসর ঘরে 'বোলে চুড়িয়া' নাচলেন নববধূ, কাঞ্চনের নাচে শ্রীময়ী বললেন, ‘লাটাই তো…’ এটাই ধোনির শেষ মরশুম নয়! আরও IPL খেলবেন ধোনি, বড় আপডেট বন্ধুর TMC বারবার মাঠে নামার চ্যালেঞ্জ ছুড়েছে, এবার......, বললেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.