বাংলা নিউজ > ঘরে বাইরে > পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল হল না সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মস : রিপোর্ট
সফল হল না ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সফল হল না ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

পরীক্ষামূলক উৎক্ষেপণে সফল হল না সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মস : রিপোর্ট

  • সফল হল না ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ।

সফল হল না ব্রহ্মস সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ। সোমবার ওড়িশার উপকূল থেকে উৎক্ষেপণের কিছুক্ষণ তা পড়ে যায়। অর্থাৎ যে প্রত্যাশা করা হয়েছিল, তা পূরণ হয়নি। সূত্র উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

এক সূত্র এএনআইকে বলেছেন, ‘আজ সকালে উৎক্ষেপণের অল্প সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র ভেঙে পড়ে যায়। কী কারণে ব্যর্থ হল, তা খতিয়ে দেখবে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরওডি) এবং ব্রহ্মস এরোস্পেস কর্পোরেশনের একটি যৌথ দল।’ সূত্রের খবর, প্রাথমিকভাবে বিজ্ঞানীদের ধারণা যে প্রপালসন সিস্টেমে কোনও সমস্যার জন্য সেই পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়নি। তবে কোন কারণে প্রত্যাশা পূরণ হয়নি, তা বিস্তারিত বিশ্লেষণের পরেই বোঝা যাবে বলে জানিয়েছে ওই সূত্র।

এমনিতে ভারতের অন্যতম ভরসাযোগ্য ক্ষেপণাস্ত্র হল ব্রহ্মস। পরীক্ষামূলক উৎক্ষেপণের সময়ও যা খুব কমবারই সাফল্য লাভ করতে পারেনি। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে ২০০৫ সালে তৈরি হওয়া এই ব্রহ্মস মিসাইল ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। এবার সেটিকেই নতুন প্রযুক্তিতে আরও শক্তিশালী করে তোলা হয়েছে। আগে ৩০০ কিলোমিটারের কম দূরত্বের লক্ষ্যে নিশানা হানত। আপাতত সেই ক্ষেপণাস্ত্র ৪৫০ কিলোমিটার দূরের লক্ষ্যে নিশানা হানতে পারে। সেইসঙ্গে সুপারসনিক গতিতে লক্ষ্যের দিকে ধেয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ব্রহ্মস মিসাইলের ফলে প্রতিরক্ষার ক্ষেত্রে ভারতীয় নৌবাহিনী আরও শক্তিশালী হবে।

বন্ধ করুন