বাংলা নিউজ > ঘরে বাইরে > Hemkosh: গিনেস বুকে নাম তুলল অসমিয়া অভিধানের ব্রেইল এডিশন

Hemkosh: গিনেস বুকে নাম তুলল অসমিয়া অভিধানের ব্রেইল এডিশন

গিনেস বুকে নাম তুলল হেমকোষ অভিধান। প্রতীকী ছবি REUTERS/Hasnoor Hussain (REUTERS)

এর মধ্য়ে ৯০, ৬৪০টি শব্দ রয়েছে। ২১টি ভলিউম প্রকাশিত হয়েছে। ৬টি ভাগে ভাগ করা হয়েছে শব্দকোষকে। সব মিলিয়ে১০,২৭৯টি পাতা রয়েছে। ওজন ৮০.৮০০ কেজি।

শ্রীলক্ষ্মী বি

হেমকোষের ব্রেইল এডিশন । অসমিয়া ভাষার ডিকশনারি। দৃষ্টিহীনদের সুবিধার জন্য় বিরাট অভিধান। এবার সেই ডিকশনারি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলল। এবার প্রকাশকের হাতে সেই ডিকশনারির স্বীকৃতি হিসাবে গিনেস সংস্থার পক্ষে সার্টিফিকেট তুলে দেওয়া হয়েছে। এটি বিশ্বের বৃহত্তম দ্বিভাষী ব্রেইল শব্দকোষ। প্রকাশক জয়ন্ত বড়ুয়া। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তরফে ঋষি নাথ এই সার্টিফিকেট তুলে দিয়েছেন।

এএনআই সূত্রে খবর, হেমচন্দ্র বড়ুয়া এই হেমকোষের সংকলন করেছিলেন। ১৯ শতকের শেষ দিকে তিনি এই হেমকোষের সংকলন করেছিলেন। ১২৭তম জন্মদিবসে এই হেমকোষের সংকলন করা হয়েছিল। গত ২৪ এপ্রিল ইমেল করে এই স্বীকৃতির কথা ঘোষণা করেছিল গিনেস কর্তৃপক্ষ।

১৯১৯ সালে প্রথম এই শব্দকোষ প্রকাশিত হয়েছিল। হেমচন্দ্র বড়ুয়ার প্রয়াণের চার বছর পরে এই শব্দকোষ প্রকাশিত হয়েছিল। অসমিয়া শব্দভাণ্ডারের এটি একটি বড় নিদর্শন। এখানে অসমিয়া ব্যাকরণের নানা দিক উল্লেখ করা রয়েছে।

এর ব্রেইল এডিশনটি হল যে প্রচলিত শব্দকোষ রয়েছে তার ১৪তম এডিশন। ১৫ তম সংকলন শীঘ্রই প্রকাশিত হবে। এর মধ্য়ে ৯০, ৬৪০টি শব্দ রয়েছে। ২১টি ভলিউম প্রকাশিত হয়েছে। ৬টি ভাগে ভাগ করা হয়েছে শব্দকোষকে। সব মিলিয়ে১০,২৭৯টি পাতা রয়েছে। ওজন ৮০.৮০০ কেজি। অভিধান সম্পর্কে বিবৃতিতে একথা উল্লেখ করা হয়েছে। এটি হেমকোষ প্রকাশের অন্তর্ভূক্ত। বিভিন্ন গ্রন্থাগারের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দৃষ্টিহীন পড়ুয়াদের জন্য এই কপি দান করা হয়েছে। এককথায় বিশ্বের অভিধানের ইতিহাসে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ঘটনা। এককথায় অনন্য সৃষ্টি। তার সঙ্গেই অসমের ভাষার ইতিহাসে অন্যতম বড় মাইল ফলক এটি।

 

ঘরে বাইরে খবর

Latest News

TMC নেতার নেতৃত্বে 'দাদাগিরি', জুনপুটে মিসাইল লঞ্চপ্যাডের কাজ বন্ধ করল DRDO খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.