বাংলা নিউজ > ঘরে বাইরে > সাহিত্য আকাদেমি পুরস্কারের জন্য মনোনীত ব্রাত্য বসু
ব্রাত্য বসু। ছবি: পিটিআই
ব্রাত্য বসু। ছবি: পিটিআই

সাহিত্য আকাদেমি পুরস্কারের জন্য মনোনীত ব্রাত্য বসু

  • এবার সাহিত্য আকাদেমি পুরস্কারের জুরি বোর্ডে ছিলেন কবি রণজিৎ দাশ, প্রাবন্ধিক তপোধীর ভট্টাচার্য এবং কথা সাহিত্যিক ত্রিদিব চট্টোপাধ্যায়। তাঁরাই সাহিত্য আকাদেমি পুরস্কারের জন্য মনোনীত করেন ব্রাত্য বসু বসুকে।

সাহিত্য আকাদেমি পুরস্কার পেতে চলেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা নাটককার ব্রাত্য বসু। 'মীরজাফর ও অন্যান্য নাটক' বইটির জন্য এই স্বীকৃতি পেতে চলেছেন তিনি। এই খবরে বাংলা সংস্কৃতি মহলে খুশির হাওয়া।

এই সময়ের বিশিষ্ট নাট্যকার ব্রাত্য বসু। অশালীন, অরণ্যদেব, মুখোমুখি বসিবার, চতুষ্কোণ, শহর ইয়ার, উইঙ্কেল টুইঙ্কেল ইত্যাদি নাটক ইতিমধ্যেই গুণীজনের প্রশংসা পেয়েছে। এবার সাহিত্য আকাদেমি পুরস্কারের জুরি বোর্ডে ছিলেন কবি রণজিৎ দাশ, প্রাবন্ধিক তপোধীর ভট্টাচার্য এবং কথা সাহিত্যিক ত্রিদিব চট্টোপাধ্যায়। তাঁরাই সাহিত্য আকাদেমি পুরস্কারের জন্য মনোনীত করেন ব্রাত্য বসু বসুকে।

অসমীয়া, ওড়িয়া-সহ ২০টি ভাষায় সাহিত্য আকাদেমি পুরস্কার দেওয়া হবে। বাংলা থেকে পাচ্ছেন ব্রাত্য বসু। তাঁর নাটক সম্পর্কে সুনীল গঙ্গোপাধ্যায় লিখেছিলেন, 'ব্রাত্য বসু নামে আমরা এমন একজন নাট্যকারকে পেয়েছি, যাঁর নাটকগুলি মঞ্চ-সফল, আবার রচনায় রয়েছে সাহিত্যরস এবং সাহিত্যের ইতিহাসে স্থান পাওয়ার যোগ্য।'

বন্ধ করুন