বাংলা নিউজ > ঘরে বাইরে > ভ্যাকসিন নিতে প্লেন পাঠাচ্ছে ব্রাজিল, রফতানি কবে থেকে সিদ্ধান্ত নেয়নি ভারত!
বোলসোনারো-মোদী
বোলসোনারো-মোদী

ভ্যাকসিন নিতে প্লেন পাঠাচ্ছে ব্রাজিল, রফতানি কবে থেকে সিদ্ধান্ত নেয়নি ভারত!

  • কুড়ি লাখ ডোজ ভারত থেকে নিয়ে যেতে চায় ব্রাজিল। 

ভারতে টিকাকরণ প্রকল্প জনসাধারণের জন্য শুরু হচ্ছে শনিবার। তার আগেই ভারত থেকে টিকা কেনার জন্য প্লেন পাঠানোর কথা ঘোষণা করল ব্রাজিল। যদিও ভারতের পক্ষ থেকে বলা হয়েছে যে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি অন্যান্য দেশগুলিকে কবে ভ্যাকসিন দেওয়া হবে সেই নিয়ে। 

বুধবার ব্রাজিলের বিদেশমন্ত্রক বিবৃতি দিয়ে জানায় যে তারা এরটা প্লেন পাঠাচ্ছে মুম্বইয়ে কুড়ি লাখ টিকা সেরামের থেকে নেওয়ার জন্য। ১৬ জানুয়ারি টিকা নিয়ে প্লেনটি ফিরবে বলেও জানিয়ে দেয় সেখানকার বিদেশমন্ত্রক। 

এই বিষয়টি সম্বন্ধে অবহিত লোকজন জানিয়েছে যে ধাপে ধাপে যাদের সঙ্গে কন্ট্র্যাক্ট করা আছে তাদের সবাইকেই টিকা পাঠানো হবে। কিন্তু আপাতত সময়সীমা নির্ধারিত হয় নি। ভারত যে তার দেওয়া প্রতিশ্রুতি মেটাবে, সেই বিষয় আশ্বাস দেওয়া হয়েছে। 

আট জানুয়ারি ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারোর অফিস জানিয়েছিল যে দ্রুত যাতে কুড়ি লাখ ডোজ পাঠানো হয় তার জন্য মোদীকে চিঠি লিখেছেন তিনি। দ্রুত যাতে ব্রাজিলের লোকেরা টিকা পায়, তার জন্য চাপে রয়েছেন ব্রাজিলের রাষ্ট্রপতি। 

ব্রাজিলের বিদেশমন্ত্রক জানিয়েছে যে এই চিঠির পর তারা সেরামের থেকে কুড়ি লাখ ডোজ কিনে নিয়েছেন ও ব্রাজিলের হাইকমিশান ইতিমধ্যেই ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে নিয়েছে এই নিয়ে। 

ব্রাজিলে আনুষ্ঠানিক ছাড়পত্রের পর পাঁচ দিনের মধ্যে সেখানকার রাজ্যগুলিতে টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক। এটি ভারত-ব্রাজিল সম্পর্কের একটি অনবদ্য নিদর্শন বলে জানিয়েছে ব্রাজিল সরকার। 

তবে ভারতের বক্তব্য হল এত দ্রুত টিকা পাঠানো যাবে না। বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন যে ভারতেই তো টিকাকরণ শুরু হচ্ছে শনিবার। তাই এখনই ভ্যাকসিন রফতানি নিয়ে বলা সম্ভব নয়। এই মুহূর্তে উৎপাদন ও বণ্টনের খুঁটিনাটি বিশ্লেষণ করা হচ্ছে বলে জানান তিনি। সেই কারণে  অন্য দেশে কবে সাপ্লাই দেওয়া হবে সেটা ঠিক করতে কিছুটা সময় লাগবে বলে তিনি জানান। তবে প্রধানমন্ত্রী মোদীর দেওয়া প্রতিশ্রুতির কথা তিনি মনে করিয়ে দেন যে মানবতার স্বার্থে ভারত সবাইকে টিকা পৌঁছে দেবে। 

বন্ধ করুন