বাংলা নিউজ > ঘরে বাইরে > Share Market Loss: এক সময়ে মালামাল রিটার্ন দেওয়া এই শেয়ারই এখন কাঁদিয়ে ছাড়ছে!

Share Market Loss: এক সময়ে মালামাল রিটার্ন দেওয়া এই শেয়ারই এখন কাঁদিয়ে ছাড়ছে!

প্রতীকী ছবি: পিক্সাবে (Pixabay)

ব্রাইটকমেরই শেয়ারের দিকে এক সময়ে তাকিয়ে থাকতেন বহু বিনিয়োগকারী। আর এখন সেই শেয়ারেই হয়েছে ভরাডুবি। যদিও বৃহস্পতিবার হঠাত্ এই শেয়ার প্রায় ৭% চড়েছিল। সেই সূত্রেই আবার ব্রাইটকমের শেয়ার নিয়ে আলোচনা শুরু হয়। যাঁরা এই শেয়ারের বিষয়ে নতুন জানছেন, তাঁরা এর হিস্ট্রি দেখেই চমকে যাচ্ছেন।

এক সময়ের মাল্টিব্যাগার। আর এখন সেই শেয়ারেই লোকসান। ২০২১ সালের একটি মাল্টিব্যাগার শেয়ারের দশা এমনই। গত ১ বছরে সত্যিই বেশ খারাপ পারফরম্যান্স করেছে এই শেয়ার। এদিকে এক সময়ে এই শেয়ারই বিনিয়োগকারীদের ২১০০% রিটার্ন দিয়েছিল। আর ২০২২ সালে সেটাই ভারতের স্টক মার্কেটে সবচেয়ে খারাপ পারফর্ম করা স্টকগুলির মধ্যে একটি। কোন শেয়ারের কথা বলা হচ্ছে? আরও পড়ুন: ৩ বছরে ৪৫০% উত্থান এই সংস্থার শেয়ারে! আপনার বিনিয়োগ আছে কি?

Brightcom Group Ltd

হ্যাঁ। এই ব্রাইটকমেরই শেয়ারের দিকে এক সময়ে তাকিয়ে থাকতেন বহু বিনিয়োগকারী। আর এখন সেই শেয়ারেই হয়েছে ভরাডুবি। যদিও বৃহস্পতিবার হঠাত্ এই শেয়ার প্রায় ৭% চড়েছিল। সেই সূত্রেই আবার ব্রাইটকমের শেয়ার নিয়ে আলোচনা শুরু হয়। যাঁরা এই শেয়ারের বিষয়ে নতুন জানছেন, তাঁরা সবাই এর হিস্ট্রি দেখছেন। আর সেটা দেখেই চমকে যাচ্ছেন তাঁরা।

এক বছরে ৭৩% কমেছে এই শেয়ার

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে এই সংস্থার শেয়ার প্রায় ৭৩% কমেছে। এটি S&P BSE 500 সূচকে সবচেয়ে খারাপ পারফর্ম করা শেয়ার।

গত এক বছরে এই শেয়ার ১০৪ টাকা থেকে কমে মাত্র ২৮ টাকায় নেমে এসেছে। শুক্রবার সংস্থার শেয়ার ২৮.৮০ টাকায় ক্লোজ হয়েছে।

<p>ফাইল ছবি: গুগল ফাইন্যান্স</p>

ফাইল ছবি: গুগল ফাইন্যান্স

(Google Finance)

কিন্তু এত বিপুল পতনের কারণ কী? সংস্থার কিছু রিপোর্ট এবং আর্থিক লেনদেনের কারণেই বিনিয়োগকারীরা এই শেয়ার ছেড়ে দিয়েছেন বলে মনে করা হচ্ছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া(SEBI) গত বছর ব্রাইটকমের আর্থিক বিষয়ে ফরেনসিক অডিট করার জন্য Deloitte Touche Tohmatsu India-কে নিযুক্ত করেছিল। এমন বড় মাপের অডিট চলছে, এমন সংস্থার শেয়ার কিনতে যে বিনিয়োগকারীরা ভয় পাবেন, তা বলাই বাহুল্য। আরও পড়ুন: ১ লাখ কমে ঠেকল ৬৬৭ টাকায়! রিলায়েন্স কমিউনিকেশনের শেয়ারে বরবাদ বিনিয়োগকারীরা

বিনিয়োগ রয়েছে শঙ্কর শর্মারও

অভিজ্ঞ বিনিয়োগকারী শঙ্কর শর্মাও এই সংস্থার একজন বড় বিনিয়োগকারী। জুলাই থেকে সেপ্টেম্বর ২০২২-এর ত্রৈমাসিকের শেয়ারহোল্ডিং প্যাটার্ন অনুযায়ী, এই সংস্থায় শঙ্কর শর্মার প্রায় ২.৫০ কোটি শেয়ার রয়েছে। এটি সংস্থার মোট পরিশোধিত মূলধনের প্রায় ১.২৪% ।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন