বাংলা নিউজ > ঘরে বাইরে > জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিনের অনুমতি দিল ব্রিটেন
জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিনের অনুমতি দিল ব্রিটেন : ছবি (‌সৌজন্য রয়টার্স)‌ (REUTERS)
জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিনের অনুমতি দিল ব্রিটেন : ছবি (‌সৌজন্য রয়টার্স)‌ (REUTERS)

জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিনের অনুমতি দিল ব্রিটেন

  • ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, ‘‌এই নিয়ে আমাদের মোট চারটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন মানুষের প্রাণ রক্ষা করতে সাহায্য করবে।'

করোনার সঙ্গে লড়াইয়ে আরও এক ধাপ এগিয়ে গেল ব্রিটেন। দেশের জনগণকে করোনার হাত থেকে রক্ষা করতে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিন অনুমোদন করল যুক্তরাজ্য। শুক্রবার ব্রিটেনের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিনের সিঙ্গেল ডোজ ব্যবহার করার অনুমতি দিয়েছে।

এবিষয়ে ব্রিটেনের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, ‘‌ এই পদক্ষেপ যুক্তরাজ্যের টিকা কর্মসূচির জন্য বৃহৎ সাফল্য। এতে টিকাকরণে আরও উৎসাহ বাড়বে। ইতিমধ্যেই ১৩ হাজারেরও বেশি মানুষের প্রাণ বাঁচিয়েছে এই টিকা। এই নিয়ে আমাদের মোট চারটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন এই ভয়াবহ ভাইরাস থেকে মানুষের প্রাণ রক্ষা করতে সাহায্য করবে। সেকারণ এই ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে।’‌

তিনি আরও জানান, সরকার আশা করে যে, এই সিঙ্গল ডোজ ভ্যাকসিন আগামী মাসগুলিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তরুণরা তাঁদের টিকা নিতে এগিয়ে আসবেন। ব্রিটেন এই ভ্যাকসিনের ২০ কোটি ডোজ অর্ডার করেছে।

চলতি বছরের এপ্রিলে ইউরোপীয় ওষুধ এজেন্সিগুলো বলেছিল যে, ব্রিটেনে  করোনা থেকে সুস্থ হওয়ার পরে রোগীদের দেহে রক্তে প্লেটলেট কাউন্ট কমে যাওয়া ছাড়াও রক্তের অস্বাভাবিক জমাট বাঁধার মতো সমস্যা দেখা দিচ্ছে। এই নিয়েও সতর্কতামূলক ব্যাবস্থা নেওয়া উচিত।

 

বন্ধ করুন