বাংলা নিউজ > ঘরে বাইরে > Britain Cabinet Ministers Resign: 'গুগলি' ঋষি ও সাজিদের! ব্রিটেনের ২ ক্যাবিনেট মন্ত্রীর ইস্তফায় পড়বে বরিস সরকার?
মঙ্গলবার ক্যাবিনেট বৈঠকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। কাছেই আছেন ঋষি সুনক এবং সাজিদ জাভেদ। (AFP)

Britain Cabinet Ministers Resign: 'গুগলি' ঋষি ও সাজিদের! ব্রিটেনের ২ ক্যাবিনেট মন্ত্রীর ইস্তফায় পড়বে বরিস সরকার?

  • Britain Cabinet Ministers Resign: রাজনৈতিক মহলের বক্তব্য, ঋষি এবং সাজিদ হাত মিলিয়ে নেওয়ার নিলে জনসনের ক্ষেত্রে সরকার টিকিয়ে রাখা যথেষ্ট চাপের হবে।

কয়েক মিনিটের ব্যবধানে ইস্তফা দিলেন ব্রিটেনের দুই ক্যাবিনেট মন্ত্রী। প্রথমে পদত্যাগ করেন ঋষি সুনক। তারপর ইস্তফা দেন সাজিদ জাভিদ। তাঁদের দাবি, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের পর আস্থা হারিয়েছেন। রাজনৈতিক মহলের বক্তব্য, ঋষি এবং সাজিদ হাত মিলিয়ে নেওয়ায় জনসনের পক্ষে সরকার টিকিয়ে রাখা যথেষ্ট কঠিন হবে।

সম্প্রতি পার্টিগেট বিতর্কের ধাক্কা সামলে ওঠা জনসনের বিরুদ্ধে মন্ত্রিসভায় স্বচ্ছ সদস্যদের নিয়োগ করতে পারেননি বলে অভিযোগ উঠেছে। যৌন নিপীড়নের অভিযোগ থাকা সত্ত্বেও কয়েকজন সদস্যকে সরকারের উচ্চপদে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ তোলা হয়েছে। সেই অভিযোগের মধ্যেই মঙ্গলবার কয়েক মিনিটের ব্যবধানে রাজস্ব প্রধান ঋষি এবং স্বাস্থ্য সচিব সাজিদ ইস্তফা দিয়েছেন। 

আরও পড়ুন: 'পার্টিগেট'-র ধাক্কায় কুর্সি গেল না জনসনের, জিতলেন দলেরই আনা আস্থা ভোটে

আরও পড়ুন: ENG vs NZ: মাঠে দর্শক আসনে দৌড়াচ্ছেন ‘ব্রিটিশ প্রধানমন্ত্রী’! ভাইরাল হল ভিডিয়ো

ভারতীয় বংশোদ্ভূত ঋষি বলেছেন, 'মানুষ আশা করেন, সঠিকভাবে, দক্ষভাবে এবং গুরুত্ব সহকারে সরকার চালানো হবে।' সঙ্গে তিনি বলেন, 'আমার বিশ্বাস, মন্ত্রী হিসেবে এটাই আমার শেষ দফা হত। তবে আমার বিশ্বাস যে এই বিষয়টি লড়াই করার মতো এবং সেজন্যই আমি ইস্তফা দিচ্ছি।' অন্যদিকে, পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদের দাবি, ‘নিজের হৃদয়ের বিচারে (বরিসের সরকারে) কাজ চালিয়ে যেতে পারব না।’

বন্ধ করুন