বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্রেক্সিটের পথ সুগম করে বরিসেই আস্থা ব্রিটেনের, শুভেচ্ছাবার্তা মোদীর

ব্রেক্সিটের পথ সুগম করে বরিসেই আস্থা ব্রিটেনের, শুভেচ্ছাবার্তা মোদীর

জয়ের পর বরিস জনসন (REUTERS)

ব্রেক্সটি ইস্যুতে নির্বাচন লড়ে বড় জয় পেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এক্সিট পোলকে সত্যি প্রমাণ করে সহজেই জিতল বরিসের কনসারভেটিভ পার্টি। অন্যদিকে নিজেদের দুর্গও রক্ষা করতে ব্যর্থ জেরিমি করবিনের লেবার পার্টি। নিজের আসন জিতলেও সাধারণ নির্বাচনে হার স্বীকার করে নিয়েছেন জেরিমি করবিন। তিনি জানিয়েছেন যে আগামী নির্বাচনে লেবার দলের নেতা হবেন না তিনি। অন্যদিকে এই রায়ের ফলে ব্রেক্সটের পথ সুগম হবে, দেশে একতা আসবে বলে প্রতিক্রিয়া বরিস জনসনের।

৬৫০ আসনের মধ্যে ৩৬৮ আসন জিতেছে টরিরা। আগের বারের থেকে ৬৬ বেশি। বহু লেবার গড়েও সিঁধ কেটেছে রক্ষণশীল টরিরা। যারা প্রথমবার টরিদের ভোট দিলেন, তাঁদের বিশেষ করে ধন্যবাদ জানাতে ভোলেননি জনসন। তাঁদের সমর্থনকে কখনো হেলাফেলা করবে না টরিরা, বলে তিনি জানান। অন্যদিকে ভাঙা হাট লেবারের। গত বারের থেকে ৪২ আসন কম পেয়েছে তারা। চলছে দোষারোপের পালা।

১৯৩৫ সালের পর সবচেয়ে খারাপ ফল লেবার পার্টির। তবে এখনই দলের দায়িত্ব ছাড়তে চান না করবিন। যোগ্য ব্যক্তির হাতে দায়িত্ব সঁপে তিনি সরবেন, এমনই জানিয়েছেন তিনি।

বাকিদের মধ্যে আগের থেকে কিছুটা ভালো করেছে এসএনপি। ১৩টি আসন বাড়িয়ে তাদের ট্যালি ৪৮ ।সম্পূর্ণ ভরাডুবি হয়েছে লিবারেল ডেমোক্র্যাটদের।২১ থেকে ১১ তে নেমে গিয়েছে তারা।

টেরেসা মে-র পর প্রধানমন্ত্রী হয়েছিলেন বরিস জনসন। কিন্তু কিছুতেই ব্রেক্সিট সংক্রান্ত বিল তিনি পাশ করাতে পারছিলেন না। এর জন্যই ফের নতুন করে জনাদেশ নেবেন বলে নির্বাচন ডাকেন তিনি। মানুষ দুই হাত তুলে তাঁকে আশীর্বাদ করেছে এবার। দ্বিতীয় রেফারেন্ডম হবে না, এদিন সেটা মানুষ সাফ করে দিয়েছেন বলে জনসনের অভিমত। ৩১ জানুয়ারীর মধ্যেই ব্রেক্সিট প্রক্রিয়া শেষ করবেন বলে জানিয়েছেন জনসন।

নিজের আসন জেতার পর বরিস জনসন বলেন এই মুহূর্তে মনে হচ্ছে সারা দেশই কনসারভেটিভ দলকে ম্যান্ডেট দিচ্ছে ব্রেক্সিট করার জন্য। শুধু ব্রেক্সিটই নয়, সারা দেশকে এক করে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা এই জনাদেশ বলে জানিয়েছেন বরিস।

এটিকে ঐতিহাসিক নির্বাচন বলে তিনি জানান, মানুষের গণতান্ত্রিক ইচ্ছাকে সম্মান জানিয়ে দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে হবে। জয় সুনিশ্চিত হলে আজ থেকে ফের কাজে লেগে যাবেন বলে জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন।

জনসনের জয় সুনিশ্চিত হওয়ার পরেই শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদী।

কাশ্মীর প্রসঙ্গে ভারত বিরোধী অবস্থানের জন্য এবার করবিনের বিরুদ্ধে গিয়েছিলেন অসংখ্য ভারতীয়-ব্রিটিশ নাগরিক। হাউজ অফ কমনসে যদিও সম সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত নির্বাচিত হয়েছেন লেবার ও কনজারভেটিভ দল থেকে। মোট ১৫জন জিতেছেন। তার মধ্যে দুই প্রধান দল থেকে সাতজন করে ভারতীয় বংশোদ্ভূত নির্বাচিত হয়েছেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.