বাংলা নিউজ > ঘরে বাইরে > নব্বইয়ের মার্গারেট কিনানকে দিয়েই যাত্রা শুরু ফাইজারের করোনা টিকার
প্রথম ফাইজার টিকা পেলেন মার্গারেট (REUTERS)
প্রথম ফাইজার টিকা পেলেন মার্গারেট (REUTERS)

নব্বইয়ের মার্গারেট কিনানকে দিয়েই যাত্রা শুরু ফাইজারের করোনা টিকার

  • প্রাথমিক ভাবে চারকোটি ফাইজারের শট কিনেছে ব্রিটেন। দুটি করে ডোজ নিতে হবে, অর্থাৎ দুই কোটি মানুষ প্রাথমিক ভাবে পাবেন

এতদিন করোনা ট্রায়ালে অনেক স্বেচ্ছাসেবকরা ভ্যাকসিন পেয়েছেন। কিন্তু এবার প্রথমবার ফাইজারের করোনা টিকা পেলেন একজন সাধারণ ব্যক্তি। ব্রিটেনের ৯০ বছরের মার্গারেট কিনানকে করোনা টিকা দেওয়ার সঙ্গে সঙ্গেই শুরু হল ফাইজার করোনা টিকার যাত্রা। 

আর সাত দিন বাদেই জন্মদিন মার্গারেটের। সকাল সকাল উঠে নিজের বাড়ি কভেন্ট্রির নিকটবর্তী হাসপাতালে গিয়ে টিকা দেন তিনি। আজ থেকেই শুরু হল ব্রিটেনে করোনার টিকাকরণ। গত সপ্তাহেই ফাইজার ও বায়োঅ্যান্ডটেকের প্রস্তুত টিকাকে ছাড়পত্র দেয় ব্রিটিশ সরকার। 

এদিন টিকা পেয়ে খুব খুশি মার্গারেট। তিনি বলেন যে প্রথম ব্যক্তি হিসেবে এই টিকা পাওয়ায় খুব ধন্য বোধ করছেন। এটিকে সেরা জন্মদিনের উপহার বলে বর্ণনা করে মার্গারেট বলেন টিকা দেওয়ার ফলে পরিবারবর্গের সঙ্গে নতুন বছরকে স্বাগত জানাতে পারবেন তিনি। 

আগে গয়নার দোকানে অ্যাসিসটেন্টের কাজ করতেন তিনি। মাত্র চার বছর আগে অবসর নেন। যেই নার্স তাঁকে টিকা দেন, তিনি ২৪ বছর ধরে এই পেশায় আছেন। ব্রিটেনে কোভিডে ৬১ হাজার জনের মৃত্যু হয়েছে। কিন্তু আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের আগে টিকা দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে চাইছে বরিস জনসন সরকার। 

প্রাথমিক ভাবে চারকোটি ফাইজারের শট কিনেছে ব্রিটেন। দুটি করে ডোজ নিতে হবে, অর্থাৎ দুই কোটি মানুষ প্রাথমিক ভাবে পাবেন। দেশের মোট জনসংখ্যা ৬.৭ কোটি। 

বন্ধ করুন