বাংলা নিউজ > ঘরে বাইরে > ৪০ দিনে একাকী অভিযানে দক্ষিণ মেরু জয়, ইতিহাসে নাম প্রীত চান্ডির
প্রীত চান্ডি। (ছবি সৌজন্য- পোলার প্রীত ইনস্টাগ্রাম)
প্রীত চান্ডি। (ছবি সৌজন্য- পোলার প্রীত ইনস্টাগ্রাম)

৪০ দিনে একাকী অভিযানে দক্ষিণ মেরু জয়, ইতিহাসে নাম প্রীত চান্ডির

  • ৪০ দিনের এই সফরে প্রীতের সঙ্গে ছিল একটি ৯০ কিলোর ব্যাগ। তাতে খাবার থেকে শুরু করে দক্ষিণ মেরুতে টিকে থাকার সমস্ত রসদ হাজির ছিল।

ভারতীয় বংশোদ্ভূত সাহসী শিখ তরুণী প্রীত চান্ডির নাম এবার সোনার অক্ষরে লেখা থাকবে ইতিহাসে। স্কি দিয়ে দক্ষিণ মেরুতে ৪০ দিনের একাকী অভিযান শেষে ১১২০ কিলোমিটার পার করে ফেলেছেন এই ব্রিটিশ সেনা অফিসার। নিজের সেই দুঃসাহসিক অভিযানের বর্ণনা দিয়ে তিনি নিজের ব্লগে গোটা ঘটনার কথা উল্লেখ করেছেন। গত ৩ জানুয়ারি এই অসামান্য দক্ষতার কথা প্রীত নিজেই জানিয়েছেন তাঁর ব্লগে।

সম্পূর্ণ নাম হরপ্রীত সিং। জন্ম ব্রিটেনে হলেও, তিনি আসলে ভারতীয় বংশোদ্ভূত তরুণী। কোনও প্রশিক্ষণ নেই, নেই কোনও সহায়তা। পৃথিবীর দক্ষিণ প্রান্তে গিয়ে , এই বিভিন্ন চ্যালেঞ্জকে সঙ্গে নিয়ে স্কির মাধ্যমে তিনি জয় করে ফেলেছেন ৭০০ মাইলের দূরত্ব। সাফল্যের কথা তুলে ধরে ২০২২ সালের ৩ জানুয়ারি , প্রীত লেখেন, ' আমি আপ্লুত'। তিনি লেখেন, 'একাধিক আবেগ এই সময় জড়িয়ে ধরছে। আমি তিন বছর আগে মেরু প্রান্তর সম্পর্কে কিছু জানতাম না। শেষ পর্যন্ত এখানে আসা তাই পরাবাস্তব মনে হচ্ছে। এখানে আসাটা কঠিন ছিল। আমি সকলকে ধন্যবাদ জানাতে চাই।' নিজের লেখার শেষ অংশে গিয়ে প্রীত লিখছেন,'এই অভিযানের সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক কিছু। আমার সাফল্যের থেকেও তার গুরুত্ব অনেক বেশি।'

উল্লেখ্য, প্রীতের এই অভিযান শুরু হয়, গত ৭ নভেম্বর। প্রথমে তিনি চিলি উড়ে যান। তারপর আন্টার্টিকার হারকিউলিস খাতে পৌঁছন। ৪০ দিনের এই সফরে প্রীতের সঙ্গে ছিল একটি ৯০ কিলোর ব্যাগ। তাতে খাবার থেকে শুরু করে দক্ষিণ মেরুতে টিকে থাকার সমস্ত রসদ হাজির ছিল। প্রীত জানিয়েছেন আড়াই বছর ধরে এই অভিযানের প্রস্তুতি নিয়েছেন তিনি। তাঁর ব্লগ 'পোলার প্রীত' এ এই অভিযানের প্রতিটি পরতের কাহিনি তুলে ধরেছেন তিনি। আন্টার্টিকাকে বুঝতে তিনি এর আগে আল্পসে যান। ফ্রান্সের সেই পর্বত মালায় তিনি দিনের পর দিন বিভিন্ন পরিস্থিতির মধ্যে কাটিয়েছেন। ট্রেক করেছেন আইসল্যান্ডের ল্যাংজোকুল হিমবাহে। সেই সময় ২৭ দিন ধরে তাঁর সঙ্গী ছিল আইসক্যাপ। প্রীত লিখছেন, 'আমি মানুষকে উৎসাহিত করতে চাই যাতে তাঁরা নিজের সীমানা ছাড়িয়ে বেরিয়ে যেতে পারেন। নিজের ওপর আস্থা রাখতে পারেন।' অনুপ্রেরণার সুরে প্রীত লিখছেন, ' কোথা থেকে আপনি আসছেন তা বড় নয়, কোথা থেকে শুরু করছেন তাও নয়, কেউ না কেউ কোথাও না কোথাও থেকে শুরু করেনই।' দক্ষিণ মেরুতে মাইনাস পঞ্চাস ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতে শুধু প্রীত এক বড় পর্ব জয়ই করেননি, তার সঙ্গে সামাল দিয়েছেন ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ধেয়ে আসা প্রবল হাওয়াকে। প্রীতের আরও এক পরিচয় তিনি আলট্রা ম্যারাথন দৌড়বিদ ও একজন অ্যাথলিট।

বন্ধ করুন