বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া প্রজাতির করোনায় বাতিল ভারত সফর, প্রজাতন্ত্র দিবসে থাকছেন না প্রধান অতিথি বরিস জনসন
বরিস জনসন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
বরিস জনসন। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

নয়া প্রজাতির করোনায় বাতিল ভারত সফর, প্রজাতন্ত্র দিবসে থাকছেন না প্রধান অতিথি বরিস জনসন

  • নয়া প্রজাতির করোনাভাইরাসের প্রকোপে রীতিমতো বিপর্যস্ত ব্রিটেন।

নয়া প্রজাতির করোনাভাইরাসের প্রকোপে রীতিমতো বিপর্যস্ত ব্রিটেন। ক্রমশ বাড়ছে উদ্বেগ। সেই পরিস্থিতিতে এবার ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। সে কথা জানিয়ে ফোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে দুঃখপ্রকাশ করেছেন তিনি।

ডাউনিং স্ট্রিটের মুখপাত্র বলেন, ‘আজ সকালে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী (জনসন)। পরিকল্পনামাফিক চলতি মাসের শেষের দিকে ভারতে সফরে যেতে পারবেন না বলে দুঃখপ্রকাশ করেছেন তিনি।’ সঙ্গে মুখপাত্র যোগ করেন, গতরাতে জাতীয় লকডাউন ঘোষণা করা হয়েছে। সঙ্গে দ্রুত হারে নয়া প্রজাতির করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। সেই পরিস্থিতিতে অভ্যন্তরীণ পরিস্থিতির উপর নজর রাখতে ব্রিটেনে থাকতে চান জনসন। যা অত্যন্ত ব্রিটেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এমনিতে প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রীকে আগেও আমন্ত্রণ জানানো হয়েছে। ১৯৯৩ সালে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মেজর প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সবমিলিয়ে পাঁচটি ক্ষেত্রে কোনও ব্রিটিশ নেতা ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ছিলেন। ষষ্ঠ নেতা ও দ্বিতীয় প্রধানমন্ত্রী হিসেবে সেই 'অভাবনীয় সম্মান' পাওয়ার কথা ছিল জনসনের। যা ভারত-ব্রিটেন সম্পর্কে নয়া যুগের প্রতীক হবে বলে জানিয়েছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। কিন্তু করোনার প্রকোপে ভেস্তে গেল সেই সফর।

বন্ধ করুন