বাংলা নিউজ > ঘরে বাইরে > 'পার্টিগেট'-র ধাক্কায় কুর্সি গেল না জনসনের, জিতলেন দলেরই আনা আস্থা ভোটে

'পার্টিগেট'-র ধাক্কায় কুর্সি গেল না জনসনের, জিতলেন দলেরই আনা আস্থা ভোটে

বরিস জনসন। (ফাইল ছবি, সৌজন্যে এএফপি)

Boris Johnson confidence vote: ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টিই এনেছিল আস্থা ভোটের প্রস্তাব। সেই প্রস্তাবের ভোটাভুটিতে জনসনের উপর আস্থা রাখেন ২১১ জন আইনপ্রণেতা (৫৯ শতাংশ)। বিপক্ষে পড়ে ১৪৮ টি ভোট।

এ যাত্রায় রক্ষা পেলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। আস্থা ভোটে জিতে নিজের কুর্সি ধরে রাখলেন। নিজের দল কনজারভেটিভ পার্টির আনা সেই প্রস্তাবের ভোটাভুটিতে জনসনের উপর আস্থা রাখেন ২১১ জন আইনপ্রণেতা (৫৯ শতাংশ)। বিপক্ষে পড়ে ১৪৮ টি ভোট।

জনসনের পূর্বসূরি থেরেসা মে ২০১৮ সালে আস্থা ভোটের মুখে পড়েছিলেন। সেই যাত্রায় উতরে গেলেও ছ'মাসের মধ্যে পদত্যাগ করেছিলেন। তারপর ২০১৯ সালে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসেন জনসন। কিন্তু করোনাভাইরাস রুখতে লকডাউনের সময় বাসভবন এবং ডাউনিং স্ট্রিটের কার্যালয়ে পার্টির অভিযোগে বিদ্ধ হয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। সেই পার্টিতে মদের ফোয়ারা উঠেছিল বলেও একাধিক প্রতিবেদনে দাবি করা হয়।

আরও পড়ুন: ‘আমি ভারতীয় করোনা টিকা নিয়েছি’, মোদীর পাশে দাঁড়িয়ে বললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

সেই পরিস্থিতিতে শাসক দলের অন্দরেই চাপে পড়ে যান জনসন। সরকারের উপর জনসনের কর্তৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন শাসক দল কনভারভেটিভ পার্টির আইনপ্রণেতারা। এমনকী প্রাক্তন প্রতিমন্ত্রী জেসে নরম্যান দাবি করেছিলেন, জনসন ব্রিটেনের মসনদে থেকে ভোটার এবং দলকে অপমান করেছেন। যে নরম্যান ২০১৯ সাল থেকে ২০২১ সাল অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন। যে ব্রিটেন এখন মুদ্রাস্ফীতির কবলে পড়েছে। দাম বাড়ছে জিনিসপত্রের। 

আরও পড়ুন: লকডাউনের মধ্যে পার্টির ধাক্কায় ক্ষমতাচ্যুত হবেন বরিস জনসন? উত্তর মিলবে আজ রাতে

প্রবল চাপের মধ্যে শেষপর্যন্ত আস্থা ভোট উতরে যাওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন জনসন। আস্থা ভোটের ফলাফল সামনে আসার কিছুক্ষণ পর একটি সাক্ষাৎকারে জনসন বলেন, 'আমার মতে, এটা দুর্দান্ত, ইতিবাচক, চূড়ান্ত এবং নিশ্চিত ফলাফল। যা আমাদের জোটবদ্ধ হতে সাহায্য করবে।'

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মার্চ মাসে কবে পালিত হবে প্রদোষ ব্রত? জেনে নিন পুজোর শুভ সময় ও পুজো পদ্ধতি তৃণমূলের ব্রিগেড সমাবেশের দিনই সন্দেশখালিতে জনসভার ডাক দিলেন শুভেন্দু নিরাপত্তাকে ফাঁকি দিয়ে মাঠে ভক্তের প্রবেশ, ভয় না পেয়ে রুখে দাঁড়ালেন অ্যালিসা EDর ওপর হামলার নির্দেশ দিয়েছিলাম আমিই, আদালতে স্বীকারোক্তি শাহজাহানের বার্থ ডে ব্লুজ কী? জানলেই আর জন্মদিন পালন করতে চাইবেন না রিঙ্কু থেকে যশস্বী, প্রথমবার BCCI-এর কেন্দ্রীয় চুক্তিতে ঢুকলেন যে ১১ জন বিচ্ছেদের পরেও আমিরের নাম ভাঙিয়ে সুবিধে নেন কিরণ! বললেন ‘আমি নির্লজ্জ ভাবেই...’ উচ্চমাধ্যমিকের ভূগোলের প্রশ্ন কেমন হল? শেষদিনটা ভালো কাটল? জানালেন শিক্ষক বোর্ড যা বলবে তাই করতে হবে, ইশানের রঞ্জি না খেলায় অবাক সৌরভ তৃণমূলের ব্রিগেডের দিনই পথে নামছে সিপিএম, ১০টি জায়গায় পাল্টা সমাবেশের সিদ্ধান্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.