বাংলা নিউজ > ঘরে বাইরে > খালিস্তানিদের বিক্ষোভের পাল্টা রেজোলিউশন পাশ, মোদীকে ধন্যবাদ ব্রিটিশ শিখদের
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি) (PTI)

খালিস্তানিদের বিক্ষোভের পাল্টা রেজোলিউশন পাশ, মোদীকে ধন্যবাদ ব্রিটিশ শিখদের

  • বিগত এক বছর ধরে ব্রিটেনসহ ইউরোপের অনেক দেশেই ভারত সরকার বিরোধী বিক্ষোভ দেখা গিয়েছে।

গত একবছরে কৃষক আন্দোলন চলাকালীন ব্রিটেনে মোদী বিরোধী বিক্রোভ দেখা গিয়েছে। কৃষক আন্দোলনের আছিলায় খালিস্তানপন্থীরা ভারত বিরোধী আন্দোলন শুরুর চেষ্টা করছিল বিদেশের মাটিতে। রবিবার, শিখ সম্প্রদায়ের নেতারা সাউথহলের পার্ক অ্যাভিনিউতে অবস্থিত গুরুদ্বার শ্রী গুরু সিং সভাতে জড়ো হন এবং শিখ সম্প্রদায়ের জন্য এত কিছু করার জন্য এবং ভুল বোঝাবুঝি দূর করতে সাহায্য করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারকে ধন্যবাদ জানিয়ে একটি প্রস্তাব বা রেজোলিউশন পাশ করেন।

২৬ ডিসেম্বরকে ‘বীর বাল দিবস’ হিসেবে ঘোষণা করে সেটিকে সরকারি ছুটি হিসেবে ঘোষণা করায় প্রধানমন্ত্রীকেও ধন্যবাদ জানান তাঁরা। শিখ নেতারা এবং গুরুদ্বারা কমিটির কর্মকর্তারা এদিন নিজেদের বিবৃতিতে সেই সব মানুষদের তিরস্কার করেন যারা ভারত সরকারের নামে ‘ভুল তথ্য’ প্রচার করেছে।

এই রেজোলিউশন পাশ করানোর বিষয়টিকে যুক্তরাজ্যের স্থানীয় শিখ সম্প্রদায়ের একটি সাহসী পদক্ষেপ হিসাবে দেখা হচ্ছে। উল্লেখ্য, এখনও পর্যন্ত তারা ভারত-বিরোধী প্রচারকারী খালিস্তানীদের বিরুদ্ধে কোনও কিছু বলেননি। তবে এখন তারা মুখ খুলতে শুরু করেছেন। এর আগে গুরু গোবিন্দ সিংয়ের জন্ম তিথিতে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি সেদিনই তিনি ঘোষণা করেছিলেন ২০২২ সালের ২৬ ডিসেম্বর থেকে গুরু গোবিন্দ সিংয়ের ছেলের সম্মানে ‘বীর বাল দিবস’ পালন করা হবে। এরপর কৃষক আন্দোলন উঠে যায় দিল্লি সীমানা থেকে। পাশাপাশি বিভিন্ন দেশে ভারত সরকার বিরোধী আন্দোলনও বন্ধ হয়েছে। এই পিরস্থিতিতে খালিস্তানপন্থীদের বিরুদ্ধে সুর চড়ালেন ব্রিটিশ শিখদের একাংশ।

বন্ধ করুন