বাংলা নিউজ > ঘরে বাইরে > অনন্য নজির সেনার, ভারত-চিন সীমান্তে BRO-র প্রকল্পের দায়িত্বে এক মহিলা অফিসার
প্রতকী ছবি (পিটিআই) (PTI)
প্রতকী ছবি (পিটিআই) (PTI)

অনন্য নজির সেনার, ভারত-চিন সীমান্তে BRO-র প্রকল্পের দায়িত্বে এক মহিলা অফিসার

  • সীমান্ত এলাকায় রাস্তা-ব্রিজ তৈরির মতো গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির দায়িত্বে থাকবে চার মহিলার নেতৃত্বাধীন নির্মাণকারী সংস্থা।

ভারত-চিন সীমান্তে বর্ডার রোড অর্গনাইজেশনের বিশেষ প্রকল্পগুলির দায়িত্ব মহিলাদের দিলে একটি আলাদা কোম্পানি গঠনের কথা ভাবছে সেনা। সীমান্ত এলাকায় রাস্তা-ব্রিজ তৈরির মতো গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির দায়িত্বে থাকবে চার মহিলার নেতৃত্বাধীন নির্মাণকারী সংস্থা। এই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতি দিয়ে জানিয়েছে যে এই কোম্পানিগুলির একটি পশ্চিম সেক্টরে কাজ করবে। অপরটি কাজ করবে উত্তর-পূর্ব সেক্টরে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই বিআরও-র তরফে মেজর আয়না রানা নামক এক মহিলা অফিসারকে উত্তরাখণ্ডের চামোলির পিপলাকোটিতে একটি প্রকল্পের দায়িত্ব দেওয়া হয়েছিল। এই প্রকল্পের মূল লক্ষ্য, ভারত-চিন সীমান্তের সঙ্গে ভারতের মূল ভূখণ্ডের যোগাযোগ আরও মসৃণ করা।

এই বিষয়ে প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতি প্রকাশ করে বলে, 'ভারত যেমন আজাদী কা অমৃত মহোৎসবের ৭৫তম বছর উদযাপন করছে, তেমনি নারী ক্ষমতায়নের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্যে আমাদের জাতির চলমান প্রচেষ্টাকেও উদযাপন করে। মহিলাদের কর্তৃত্ব, দায়িত্ব এবং সম্মান দিয়ে তাদের ক্ষমতায়নের মাধ্যমে, বিআরও দৃড়ভাবে বিশ্বাস করে যে নারীরা সর্বদা জাতি গঠনের চেষ্টায় সক্রিয় ভূমিকা পালন করবে।'

এর আগে এপ্রিল মাসে, বিআরও-র বৈশালী এস হিওয়াস প্রথম মহিলা কমান্ডিং অফিসার হিসেবে একটি আরসিসির দায়িত্ব গ্রহণ করেন যা উত্তর সেক্টরে ভারত-চিন সীমান্তে ফরওয়ার্ড কানেক্টিভিটি প্রদানের দায়িত্বে রয়েছে। প্রসঙ্গত, বিআরও লাদাখ, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, অরুণাচলপ্রদেশ এবং সিকিমে রাস্তা তৈরি করছে এবং ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে চিন সীমান্ত লাগোয়া এলাকায় ৬১টি কৌশলগত রাস্তা সম্পূর্ণ করার পরিকল্পনা করছে।

বন্ধ করুন