বাংলা নিউজ > ঘরে বাইরে > BSIতে সাইবার হানা :ভারতীয় গাছগাছড়ায় কুনজর চিনের! চুরি করতে চাইছে তথ্য ভাণ্ডার
বিসিআইতে সংরক্ষিত ভারতীয় গাছগাছড়া সম্পর্কিত নানা তথ্য চুরির জন্য সাইবার হানা  
বিসিআইতে সংরক্ষিত ভারতীয় গাছগাছড়া সম্পর্কিত নানা তথ্য চুরির জন্য সাইবার হানা  

BSIতে সাইবার হানা :ভারতীয় গাছগাছড়ায় কুনজর চিনের! চুরি করতে চাইছে তথ্য ভাণ্ডার

  • আধিকারিকদের মতে, গত দুমাসে অন্তত ৪ হাজার এই ধরনের সাইবার হানা হয়েছে।

বোটানিকাল সার্ভে অফ ইন্ডিয়াতে(বিসিআই) একের পর এক সাইবার অ্য়াটাক। চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত অন্তত হাজারবার এই ধরনের সাইবার হানার মুখোমুখি বিসিআই। সূত্রের খবর,অনুমান করা হচ্ছে মূলত চিন ও একাধিক এশিয়ান দেশ থেকে এই ধরনের সাইবার হানা হয়েছে। আসলে সরকারি এই সংস্থা ইতিমধ্যেই ভারতীয় গাছগাছড়া নিয়ে শতাব্দী প্রাচীন ভাণ্ডারকে ডিজিটালে রূপান্তরিত করেছে। আর তারপর থেকেই এগুলি নষ্ট করতে, তথ্য চুরি করতে বার বার সাইবার হানা চলছে বলে অভিযোগ। আধিকারিকদের মতে, গত দুমাসে অন্তত ৪ হাজার এই ধরনের সাইবার হানা হয়েছে। 

ডিরেক্টর অফ বিসিআই বলেন, আগে এই ধরনের হানা হত না। তবে তথ্যগুলি ডিজিটালে পরিণত করার পরেই এই ধরনের হানা বেড়ে গিয়েছে। বেশিরভাগটাই চিন থেকে হচ্ছে বলে মনে হচ্ছে। এদিকে চিনের পর ভারতই দ্বিতীয় দেশ যেখানে উদ্ভিদের নানা দিক সম্পর্কে সরসারি বিসিআইয়ের কাছে থেকে জানা যায়। নানা ধরনের টেক্সটাইলের ডিজাইন, প্রাকৃতিক রঙের গোপন ফর্মুলা, গাছ সম্পর্কিত আঁকা ও তথ্য় সব ডিজিটালে সংরক্ষণ করা হয়েছে BSI এর উদ্যোগে। আর তাতেই এবার নজর পড়েছে চিনের মতো দেশের। বহু মূল্য নানা প্রাকৃতিক রঙের উপাদানের প্রায় ৪ হাজার ১০০ টি নমুনা, ৬৪টি গাছের নমুনা সব আছে এই ডিজিটাল প্লাটফর্মে। কিন্তু কেন বার বার এই হানা?

আধিকারিকদের মতে, ইঞ্জেকশন অ্যাটাক, ওয়েব সেল অ্যাটাক, পাসওয়ার্ড চুরি করার চেষ্টা, ওয়েবসাইটকে নষ্ট করার চেষ্টা সবকিছুই করেছে তারা। কিন্তু সবক্ষেত্রে ব্যর্থ হয়েছে সাইবার দুষ্কৃতীরা।

 

বন্ধ করুন