বাংলা নিউজ > ঘরে বাইরে > Mayawati Supports NDA VP Candidate Dhankhar: এবার উপরাষ্ট্রপতি নির্বাচনেও NDA-র প্রার্থী ধনখড়কে সমর্থন মায়াবতীর BSP-র
বিএসপি নেত্রী মায়াবতী (ফাইল ছবি: পিটিআই) (HT_PRINT)

Mayawati Supports NDA VP Candidate Dhankhar: এবার উপরাষ্ট্রপতি নির্বাচনেও NDA-র প্রার্থী ধনখড়কে সমর্থন মায়াবতীর BSP-র

  • মায়াবতী এর আগে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করেছিলেন। সেই সময় মায়াবতী অভিযোগ করেছিলেন, বিরোধীরা যশবন্ত সিনহাকে মনোনীত প্রার্থী হিসাবে বেছে নেওয়ার সময় তাঁর দলকে উপেক্ষা করেছিল।

এর আগে রাষ্ট্রপতি নির্বাচনে আদিবাসী আবেগের তারণায় এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার ঘোষণা করেছিলেন বিএসপি নেত্রী মায়াবতী। আর এবার উপরাষ্ট্রপতি পদেও এনডিএ-র প্রার্থী তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীন ধনখড়কে সমর্থন করার ঘোষণা করলেন মায়াবতী। মায়াবতীর বক্তব্য, ‘দেশের জনগণের বৃহত্তর স্বার্থে এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থীকে সমর্থন করবে বিএসপি।’ এদিকে বিরোধীরা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভাকে জগদীপ ধনখরের বিরুদ্ধে প্রার্থী করেছে।

বিএসপি নেত্রী মায়াবতী এক টুইট বার্তায় লেকেন, ‘দেশের সর্বোচ্চ পদ রাষ্ট্রপতি পদে নির্বাচনে সরকার ও বিরোধী দলের মধ্যে ঐকমত্যের অভাবের কারণে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল বলে জানা গিয়েছে। এখন একই অবস্থার কারণে আগামী ৬ আগস্ট উপরাষ্ট্রপতি পদের নির্বাচনও হতে চলেছে।’ মায়াবতী আরও লেখেন, ‘এই পরিস্থিতিতে বৃহত্তর জনস্বার্থ এবং নিজস্ব আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিএসপি উপরাষ্ট্রপতি পদের নির্বাচনে শ্রী জগদীপ ধনখরকে সমর্থন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমি আজ আনুষ্ঠানিকভাবে এই কথা ঘোষণা করছি।’

মায়াবতী এর আগে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকে সমর্থন করেছিলেন। সেই সময় মায়াবতী অভিযোগ করেছিলেন, বিরোধীরা যশবন্ত সিনহাকে মনোনীত প্রার্থী হিসাবে বেছে নেওয়ার সময় তাঁর দলকে উপেক্ষা করেছিল। তিনি জোর দিয়ে দাবি করেছিলেন যে মুর্মুকে সমর্থন করার সিদ্ধান্ত রাজনৈতিকভাবে নিরপেক্ষ ছিল। এই নির্বাচনে এনডিএ-র প্রার্থীকে সমর্থন বিজেপি বা এনডিএ-কে সমর্থনে নয় বলেও জানিয়েছেন মায়াবতী।

এদিকে রাষ্ট্রপতি নির্বাচনে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা এবং শিবসেনা (উদ্ধব ঠাকরে শিবির) দ্রৌপদী মুর্মুকে সমর্থন করলেও উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য তারা বিরোধী প্রার্থী মার্গারেট আলভাকে সমর্থন করবে বলে জানিয়েছে। এদিকে বিরোধী ঐক্যে ফাটল ধরিয়ে তৃণমূল কংগ্রেস দাবি করেছে যে তারা উপরাষ্ট্রপতি পদের নির্বাচনে ভোট দেওয়া থেকে বিরত থাকবেন। ঘাসফুল শিবিরের অভিযোগ, উপরাষ্ট্রপতি পদে কাকে বেছে নেওয়া হবে, তা নিয়ে বিরোধীরা মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেনি। তাই এহেন সিদ্ধান্ত বাংলার শাসকদলের।

বন্ধ করুন