বাংলা নিউজ > ঘরে বাইরে > Gangsters Act case: গ্যাংস্টার মামলার জের, সাংসদ পদ খারিজ হল বিএসপি এমপি আফজল আনসারির

Gangsters Act case: গ্যাংস্টার মামলার জের, সাংসদ পদ খারিজ হল বিএসপি এমপি আফজল আনসারির

বিএসপি আফজল আনসারি (PTI Photo) (PTI)

রিপ্রেজেন্টেশন অফ দ্য পিপলস অ্য়াক্ট অনুসারে কোনও সদস্য যদি দু বছর বা তার থেকে বেশি কারাদণ্ডে দণ্ডিত হন তবে তার সাংসদ পদ খারিজ করা হয়।

বিএসপি এমপি আফজল আনসারি। গ্য়াংস্টার তথা রাজনীতিবিদ মুখতার আনসারির ভাই। অপরাধামূলক মামলায় অভিযুক্ত হওয়ার পরে এবার সংসদ পদ খারিজ হল তার। তিনি বহুজন সমাজ পার্টির এমপি আফজল আনসারি। ২০০৭ সালের গ্যাংস্টার মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। গাজিপুর এমপি এমএলএ কোর্ট গত সপ্তাহে আফজলকে চার বছরের কারাদণ্ডে দন্ডিত করেছেন। তাকে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আদালত একই মামলা মুখতারকেও দোষী বলে ঘোষণা করেছে। তার ১০ বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা করেছে।

এদিকে রিপ্রেজেন্টেশন অফ দ্য পিপলস অ্য়াক্ট অনুসারে কোনও সদস্য যদি দু বছর বা তার থেকে বেশি কারাদণ্ডে দণ্ডিত হন তবে তার সাংসদ পদ খারিজ করা হয়।

লোকসভা সচিবালয়ের নোটিফিকেশন অনুসারে তাকে দোষী সাব্যস্ত করার জেরে উত্তরপ্রদেশের গাজিপুর সংসদ আসনের সাংসদের লোকসভার সদস্যপদ খারিজ করা হয়েছে।

২০০৫ সালে বিজেপি বিধায়ক কৃ্ষ্ণানন্দ রাইকে খুন করা ও ১৯৯৭ সালে বিএইচপি নেতা নন্দ কিশোর রুংতাকে অপহরণ ও খুন করার অভিযোগ উঠেছিল তাদের বিরুদ্ধে। এরপর দুই ভাইয়ের বিরুদ্ধে গ্যাংস্টার অ্য়াক্ট কেস লাগু হয়। এরপর এতদিনে তাদের দোষী সাব্যস্ত করা হল। তার সঙ্গেই বিএসপি এমপি আফজল আনসারির লোকসভার সংসদ সদস্য পদ খারিজের কথাও ঘোষণা করা হল এবার।

এদিকে সম্প্রতি কংগ্রেস নেতা রাহুল গান্ধির সংসদ পদও খারিজ করা হয়েছে। ২০১৯ সালে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পদবিকে কেন্দ্র করে কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন। তারপর সেই জল গড়ায় আদালত পর্যন্ত। শেষ পর্যন্ত আদালত তার দুবছরের কারাদণ্ডের নির্দেশ দেয়। তবে সেই আদালতের নির্দেশের পরেই রাহুল গান্ধীর সাংসদ পদও খারিজ করে দেওয়া হয়। এনিয়ে কংগ্রেসের তরফে নানা আন্দোলন নানা কর্মসূচি পালন করা হয়েছে। তবে এখনও পরিস্থিতির বিশেষ কিছু বদল হয়নি। পালটা মোদীর বিরুদ্ধে মন্তব্য করা নিয়ে রাহুলের কাছে ক্ষমা চাওয়ার দাবি করেছেন বিজেপি নেতৃত্ব।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.