বাংলা নিউজ > ঘরে বাইরে > বুদ্ধ পূর্ণিমা: ভারত- নেপালের মধ্যে MoU সই, 'আমরা একই পরিবারের,' জানালেন মোদী
নেপালের লুম্বিনিতে বক্তব্য রাখলেন ভারতের প্রধানমন্ত্রী (ANI Photo/PIB) (ANI/ PIB )

বুদ্ধ পূর্ণিমা: ভারত- নেপালের মধ্যে MoU সই, 'আমরা একই পরিবারের,' জানালেন মোদী

  • এদিন Satluj বিদ্যুৎ নিগম লিমিটেড ও নেপাল ইলেকট্রিসিটি অথরিটির মধ্যে অরুন-৪ প্রকল্পের ব্যাপারে চুক্তি সই করা হয়েছে। প্রতি বছর এখানে প্রায় ২১০০ মিলিয়ন শক্তি উৎপাদিত হবে। এই প্রকল্পের উন্নতির জন্য প্রায় ৪৯০০ কোটি টাকা ব্যয় করা হবে।

আরিয়ান প্রকাশ

বুদ্ধ পূর্ণিমার পূণ্যদিনেই সোমবার নেপালে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিনভর তিনি বুদ্ধদেবের জন্মস্থান লুম্বিনিতে কাটান। পাশাপাশি তিনি নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গেও কথা বলেন। দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এদিন একাধিক চুক্তিতে স্বাক্ষর করা হয়েছে।

১. এদিন সাতলজ বিদ্যুৎ নিগম লিমিটেড ও নেপাল ইলেকট্রিসিটি অথরিটির মধ্যে অরুন-৪ প্রকল্পের ব্যাপারে চুক্তি সই করা হয়েছে। প্রতি বছর এখানে প্রায় ২১০০ মিলিয়ন শক্তি উৎপাদিত হবে। এই প্রকল্পের উন্নতির জন্য প্রায় ৪৯০০ কোটি টাকা ব্যয় করা হবে।

২. ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচালার রিলেশনস ও লুম্বিনী বুদ্ধিস্ট ইউনির্ভাসিটির মধ্যেও মউ স্বাক্ষর করা হয়েছে। বৌদ্ধধর্ম সম্পর্কে পড়াশোনার লক্ষ্যে এই মউ স্বাক্ষর করা হয়েছে।

৩. ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস, সিএনএএস ও ত্রিভূবন বিশ্ববিদ্যালয়ের মধ্য়েও মউ স্বাক্ষর করা হয়েছে।

৪. ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনস ও কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়ের মধ্য়েও মউ স্বাক্ষর করা হয়েছিল

৫. কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়, নেপাল ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, মাদ্রাজের মধ্যেও মউ স্বাক্ষর করা হয়েছে।

৬. কাঠমান্ডু বিশ্ববিদ্যালয়, নেপাল ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ইন্ডিয়ার মধ্যে মাস্টার লেভেলে জয়েন্ট ডিগ্রি প্রোগ্রামের ব্যাপারে লেটার অফ এগ্রিমেন্ট স্বাক্ষরিত হয়েছে।

একটি বুদ্ধিস্ট কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন,ভগবান বুদ্ধের প্রতি আমাদের ভক্তি দুই দেশকে একই বন্ধনে আবদ্ধ করেছে। আমাদের একই পরিবারের মধ্যে রেখেছে।

 

বন্ধ করুন