বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2020: বিনিয়োগ বাড়াতে DDT তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র

Budget 2020: বিনিয়োগ বাড়াতে DDT তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র

শনিবার সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি সৌজন্যে পিটিআই। (PTI)

ডিভিডেন্ডের উপর চাপানো কর (DDT) তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় বাজেট ঘোষণায় এই তথ্য জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রী জানিয়েছেন, DDT তুলে দেওয়ার ফলে ২৫,০০০ কোটি টাকা রাজস্ব হারাবে সরকার। তবে বিনিয়োগ বাড়াতে এই টোটকাই প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, এবার থেকে প্রাপকদের হাত থেকেই ডিভিডেন্ডের উপরে ধার্য কর আদায় হবে।


Budget 2020: আয়করের হার থেকে নয়া শিক্ষানীতি, একনজরে নির্মলার দ্বিতীয় বাজেট


যদিও সমালোচকদের দাবি, DDT-এর উপর ধার্ষ কর প্রাপকদের হাত থেকে আদায়ের ব্যবস্থা হলে তাঁদের আয়কর স্ল্যাবে যে প্রভাব পড়বে তাতে ঘরোয়া বিনিয়োগের ক্ষেত্রে নেতিবাচক ফল মিলতে পারে।

বিভিন্ন সংস্থা তাঁদের শেয়ারহোল্ডারদের যা ডিভিডেন্ড দিয়ে থাকে, বর্তমানে তার উপরে সেস ও সারচার্জ-সহ ২০.৩৫% কর ধার্য করে সরকার। এর ফলে বিনিয়োগকারীদের হাতে তুলনায় কম অর্থ পৌঁছয়। DDT তুলে দেওয়ায় এবার ঘরোয়া বাজারে বিনিয়োগের হার বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

Budget 2020 LIVE: শেয়ার বাজারে জারি পতন, ৫৫০ পয়েন্ট নীচে সেনসেক্স


যে সমস্ত সংস্থার ডিভিডেন্ডের উপরে কর চাপানো হয়, তাদের মধ্য়ে রয়েছে টিসিএস, ইনফোসিস, ইন্ডিয়ান অয়েল, ওএনজিসি, হিন্দুস্তান জিঙ্ক, কোল ইন্ডিয়া, এইচডিএফসি, আইটিসি, বেদান্ত, এনটিপিসি, এইচইউএল, বিপিসিএল, এইচডিএফসি ব্যাঙ্ক ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মতো প্রথম শ্রেণির কোম্পানি।

এ ছাড়া উচ্চ ডিভিডেন্ড প্রদানকারী সংস্থাগুলির মধ্যে রয়েছে প্রক্টার অ্যান্ড গ্যাম্বল হেল্থ, গ্র্যাফাইট ইন্ডিয়া, ন্যাশনাল অ্যালুমিনিয়াম কোম্পানি, বেদান্ত, এসজিভিএন, হিন্দুস্তান জিঙ্ক, আরইসি, এনএলসি ইন্ডিয়া, বামা লরি অ্যান্ড কোম্পানি, এনএইচপিসি, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন, কোল ইন্ডিয়া, অয়েল ইন্ডিয়াও পিটিসি ইন্ডিয়া।


https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক ‘‌সাধারণ মানুষের ট্রেনগুলি মৃত্যুপুরী হয়ে উঠছে’‌, দুর্ঘটনা নিয়ে তোপ দেবাংশুর 'ওর কেরিয়ার তো...' ‘অগ্নি’র অগ্নিমিত্রা হওয়ার গল্প ফাঁস করলেন জুন মেয়ে সেজে ভারতীয়দের মধুচক্রে ফাঁসাচ্ছে পাক গুপ্তচররা, জানা গেল আদালতের নথি থেকে শুভ জন্মদিন লিসা: দেখে নিন স্বামী ও সন্তানদের নিয়ে তাঁর ছুটি কাটানোর মুহূর্তগুলি সোনাক্ষী থেকে অর্জুন, ২০২৪-এর ‘বাবা দিবসে’ শ্রদ্ধা জানালেন যে যে সেলেব ‘বিতর্কিত নায়িকা বলে...’ বলিউডে তেমন সুযোগ না পাওয়া নিয়ে ফের ক্ষোভ প্রকাশ স্বরার ট্রাক চালক বাবার পরিচয় দিতে লজ্জা পেতেন 'পঞ্চায়েত' খ্যাত সুনীতা প্রসেন-পর্ণা ম্যাজিকের সামনে ফিকে জিৎ-রুক্মিণী, ১ম সপ্তাহে এগিয়ে অযোগ্য, কত আয়? ‘গোয়েন্দা জিতু’র প্রথম সিনেমায় খুন ডাক্তার! এল অরণ্যের প্রাচীণ প্রবাদের ট্রেলার

T20 WC 2024

২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.