অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের দীর্ঘ বাজেট বক্তৃতা আশার আলো দেখাতে পারল না দেশকে, মন্তব্য তৃণমূল সাংসদ নুসরত জাহানের (সৌজন্যে-লোকসভা টিভি)
অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের দীর্ঘ বাজেট বক্তৃতা আশার আলো দেখাতে পারল না দেশকে, মন্তব্য তৃণমূল সাংসদ নুসরত জাহানের (সৌজন্যে-লোকসভা টিভি)

Budget 2020: ‘সিনেমার থেকে বেশি দীর্ঘ বাজেট বক্তৃতা', বললেন হতাশ নুসরত জাহান

  • শনিবার সংসদে স্বাধীন ভারতের ইতিহাসে দীর্ঘতম বাজেট ভাষণ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।
  • নির্মলা সীতারমণের এই বাজেট ভাষণের দৈর্ঘ্য আজকের যুগের সিনেমাকেও হার মানাবে! মনে করেণ বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহান।

শনিবার সংসদে স্বাধীন ভারতের ইতিহাসে দীর্ঘতম বাজেট ভাষণ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট ভাষণ দিতে গিয়ে এতটাই ক্লান্ত হয়ে পড়েন মন্ত্রী যে ভাষণের শেষ ২ পাতা তিনি পড়ে শেষ করতে পারেনি নি। নির্মলা সীতারমণের এই বাজেট ভাষণের দৈর্ঘ্য আজকের যুগের সিনেমাকেও হার মানাবে! মনে করেণ বসিরহাটের তৃণমূল সাংসদ নুসরত জাহান। কারণ এখন আর কোনও হিন্দি বা বাংলা ছবির সময়সীমাও আড়াই ঘন্টা পার করে না।

এদিন টুইট বার্তায় নুসরত বাজেট নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়ে লেখেন, 'একটা চলচ্চিত্রের সময়সীমার থেকেও দীর্ঘ বাজেট বক্তৃতাও দেশের অর্থনৈতিক উন্নয়ন বা বেকার সমস্যা সমাধানে কোনও সঠিক পথ বাতলে দিতে পারল না। সরকার আরও একবার কৃষকদের উপেক্ষা করল। এলআইসি, বিএসএনএল,এয়ারইন্ডিয়া, ভারতীয় রেলওয়ের দুরাবস্থা থেকে খারাপ লাগছে'।


গত বছর ২ ঘণ্টা ১৭ মিনিটের বাজেট ভাষণ দিয়েছিলেন সীতারমণ। এই বছর নিজেই নিজের রেকর্ড ভেঙেদিলেন সীতারমণ।

বাজেট নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। টুইট বার্তায় মমতা জানান, 'এই বাজেটে আমি হতভম্ব৷ সব ঐতিহ্যশালী এবং জনগণের প্রতিষ্ঠান কেন্দ্র সরকার যেভাবে ধ্বংস করছে তা আমাকে অবাক করছে৷ নাগরিকদের আর্থিক নিরাপত্তা শেষ৷ এটা কি একটা যুগেরও শেষ?'


এদিন জীবন বিমা নিগম (LIC)-তে নিজেদের সত্ত্বের একাংশ বিক্রি করার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই প্রসঙ্গেই মমতার এই টুইট।

সীতারমণ তাঁর বাজেট ভাষণে জানিয়েছেন, ‘LIC-তে সরকারের সত্ত্বের একাংশ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। একই সঙ্গে ব্যাঙ্ক নয় এমন আর্থিক সমস্যার হাতে বিতরণযোগ্য টাকার সমস্যা মেটাতে প্রক্রিয়া তৈরির কথা ঘোষণা করেছেন তিনি। সেজন্য সরকারের মালিকানার অংশ বাজারে শেয়ার হিসাবে ছাড়বে কেন্দ্রীয় সরকার।



বন্ধ করুন