বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2020: সেনা খামারে বরাদ্দ ২৬৩.৫২ কোটি, জলের দরে বিকিয়েছে একলাখি গরু

Budget 2020: সেনা খামারে বরাদ্দ ২৬৩.৫২ কোটি, জলের দরে বিকিয়েছে একলাখি গরু

কেনার সময় এক লাখ টাকা পড়লেও শেষ পর্যন্ত অঢেল দুধ উত্পাদনকারী ফ্রিসওয়াল গরুগুলিকে মাথাপিছু মাত্র ১,০০০ টাকায় বিক্রি করতে বাধ্য হয়েছে ভারতীয় সেনাবাহিনী।

তিন বছর আগে এই সমস্ত খামার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল সেনাবাহিনী। কিন্তু সেখানে রাখা গবাদি পশু বিক্রি করতে গিয়ে সমস্যা দেখা দেয়। অনেক চেষ্টাতেও মেলে না তাদের জন্য ক্রেতাকে।

গত তিন বছর ধরে বন্ধ পড়ে থাকা ব্রিটিশ আমলের সামরিক পশুখামারের বাসিন্দাদের রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্রীয় বাজেটে বরাদ্দ হল ২৬৩.৫২ কোটি টাকা।

জানা গিয়েছে, তিন বছর আগে এই সমস্ত খামার বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল সেনাবাহিনী। কিন্তু সেখানে রাখা গবাদি পশু বিক্রি করতে গিয়ে সমস্যা দেখা দেয়। অনেক চেষ্টাতেও মেলে না তাদের জন্য ক্রেতা। বাধ্য হয়ে তাই সেই গরু, মোষ, ছাগলদের পুষতে হচ্ছে সেনাকে।

শনিবার সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রতিরক্ষা খাতে বরাদ্দের কথা ঘোষণা করার পরে চোখ কপালে উঠেছিল বিশেষজ্ঞদের। পরিসংখ্যান অনুযায়ী, এ ক্ষেত্রে কেন্দ্রীয় বরাদ্দ হিসেবে ধরা হয়েছে মাত্র ৩.৩৭ লাখ কোটি টাকা, যা গত অর্থবছরের তুলনায় মোটে ৬% বেশি। কিন্তু বিস্ময়ের তখনও কিছু বাকি ছিল।

গবাদি পশু রক্ষণাবেক্ষণ করতে হলে প্রয়োজন অঢেল ঘাসজমি এবং চাই বিপুল সংখ্যক কর্মীও। এই সমস্ত খরচ সামলাতে প্রচুর অর্থের জোগানও দরকার। গত বাজেটে এই খাতে বরাদ্দ হয়েছিল ২৯৩.৪২ কোটি টাকা। এ বছর তা কিছু কমালেও মোট ২০৫.৪২ কোটি টাকা বরাদ্দ করতে বাধ্য হয়েছে সরকার।

বর্তমানে দেশের ৩৯টি সামরিক খামারে কর্মরত এক হাজারের বেশি কর্মী। মোট ২০,০০০ জমিজুড়ে ছড়িয়ে রয়েছে খামারগুলি। তবে ৩ বছর আগে খামার বন্ধ করার সিদ্ধান্ত নেওয়ার পরে স্থায়ী কর্মী ছাঁটাই করে চুক্তিভিত্তিক কর্মচারী নিয়োগ করেছে সেনাবাহিনী।

হিসেব বলছে, বছর তিনেক আগে সব ক’টি খামার মিলিয়ে গরুর সংখ্যা ছিল ২৫ হাজার। ১০,০০০ ফ্রিসওয়াল প্রজাতির গরু বেচে দেওয়ার পরে বর্তমানে সেনাখামারে গোরুর সংখ্যা কমে ১৫ হাজারে এসে দাঁড়িয়েছে।

জেনে রাখা প্রয়োজন, নিয়মিত দেদার দুধ জোগানে সক্ষম ফ্রিসওয়াল গরু প্রতিটির দাম পড়ে প্রায় এক লাখ টাকা। ঠেকায় পড়ে এই দামী গরুই বিভিন্ন রাজ্য সরকারি ও অন্যান্য দফতরের কাছে তাদের মাত্র মাথাপিছু ১,০০০ টাকা দরে বিক্রি করতে বাধ্য হয়েছে ভারতীয় সেনাবাহিনীকে।

ঘরে বাইরে খবর

Latest News

প্রথম বিয়ে ভাঙার পর শিমুলের মতো প্রাক্তনকে কি আবার সুযোগ দেবেন মানালি? কী বললেন জাত গোখরো’ নয় এবার প্রচার শুরু ‘কাবুলিওয়ালা’ দিয়ে, জানালেন মিঠুন নিজেই আয়রন ডোম থেকে অ্যারো সিস্টেম, কীভাবে ইরানের আক্রমণ প্রতিহত করল ইজরায়েল? চালসায় নববর্ষের মঙ্গলযাত্রায় মমতা, নাচলেন, বাজালেন মাদল, চা শ্রমিকদের মন ভিজল? 'শেষবারের মতো...' সলমনের বাড়ির সামনে হামলার দায় স্বীকার বিষ্ণোই গ্যাংয়ের ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো এরা তো থাকে সমুদ্রে! খেলে বেড়াচ্ছে সুন্দরবনের নদীতে, হলটা কী, বড় বিপদ সামনে? কর্নাটকের মন্ত্রীকে ‘বাড়তি পেগ’ নেওয়ার পরামর্শ BJP-র প্রাক্তন বিধায়কের,এল জবাবও টাকা নিয়ে ঝগড়া, রাগে দোকানদারের আঙুল কামড়ে দিলেন ব্যক্তি! কোথায় ঘটল? বিশ্বকে বাঁচাতে হাতে আর মাত্র ২ বছর! সতর্ক করলেন বিজ্ঞানীরা

Latest IPL News

ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইতে মহারাষ্ট্রীয় খাবারের স্বাদ নিলেন স্টিভ স্মিথ - স্টুয়ার্ট ব্রড ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.