বাড়ি > ঘরে বাইরে > Budget 2020: ভালো মাইনে পান? ট্যাক্স দিতে হতে পারে EPF, NPS -এর ওপর

মোটা টাকা যারা মাইনে পান, তাদের জন্য দুঃসংবাদ দিলেন নির্মলা সীতারামন। এবার থেকে EPF, NPS, Superannuation Fund এ যে Employer's contribution আছে, তার ওপর আয়কর দিতে হতে পারে। এবার বাজেটে এইরকম প্রস্তাব করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই তিনটিতে বছরে যদি Employer's contribution ৭.৫ লক্ষ টাকার ওপর হয়, তাহলে আয়কর দিতে হবে।


আগামী অর্থবর্ষ, অর্থাত্ ২০২১ সালের পয়লা এপ্রিল থেকে চালু হবে এই নিয়ম। এবার এতে কত করের বোঝা চাপবে সেটা দেখে নেওয়া যাক-

ধরুন কোনও ব্যক্তির বেসিক ৩০ লক্ষ। তাহলে PF employers contribution হবে ৩.৬০ লক্ষ।NPS হবে তিন লক্ষ। Superannuation Fund হবে দেড় লক্ষ। মোট বিনিয়োগ হল ৮.১০ লক্ষ। তাহলে ৬০,০০০ টাকার ওপর কর গুনতে হবে।

এর আগে অবধি কোনও ঊর্ধ্বসীমা ছাড়াই Employer's contributions PF ও NPS-এর ক্ষেত্র করমুক্ত ছিল। সেটি এবার থেকে বন্ধ হয়ে গেল।

বাজেটে বলা হয়েছে যে যারা মোটা টাকা মাইনে পান, তারা নিজেদের স্যালারি স্ট্রাকচার এমন ভাবে বানাচ্ছেন যাতে তারা অনেক টাকার ওপর কর দিচ্ছেন না। এই ফান্ডগুলিতে যেহেতু Exempt-Exempt-Exempt (EEE) নীতি ফলো করা হয়, ফলে কর দিতে হয় না। যারা মোটা টাকা মাস মাইনে পান, তাদের থেকে বেশি করে কর আদায় করার জন্যেই ঊর্ধ্বসীমা শেষ করে দিল সরকার।

বন্ধ করুন