বরাদ্দ বৃদ্ধি পেয়েছে তফসিলি জাতি, উপজাতি ও পিছিয়ে পড়া অন্যান্য উপজাতি শ্রেণির মেধাবী পড়ুয়াদের ভাতা প্রকল্পে। (ছবিটি প্রতীকী)
বরাদ্দ বৃদ্ধি পেয়েছে তফসিলি জাতি, উপজাতি ও পিছিয়ে পড়া অন্যান্য উপজাতি শ্রেণির মেধাবী পড়ুয়াদের ভাতা প্রকল্পে। (ছবিটি প্রতীকী)

Budget 2020: সামাজিক উন্নয়ন খাতে বাড়ল বরাদ্দ, অনগ্রসরদের প্রাধান্য

কেন্দ্রীয় বাজেটে সামাজিক বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের জন্য ১৪% বরাদ্দ বেড়েছে। পাশাপাশি, ৭.৫% বরাদ্দ বৃদ্ধি হয়েছে জনজাতি বিষয়ক মন্ত্রকের ক্ষেত্রে।

২০২০-২১ কেন্দ্রীয বাজেটে বিশেষ গুরুত্ব পেয়েছে সামাজিক উন্নয়নমূলক প্রকল্প সমূহ। অগ্রাধিকার দেওয়া হয়েছে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, প্রবীন নাগরিক, রূপান্তরিত, ভিক্ষাজীবী-সহ সমাজের পিছিয়ে পড়া শ্রেণির মধ্যে শিক্ষা, স্বাস্থ্য, পুনর্বাসন-সহ বিবিধ প্রসারে।

এবারের কেন্দ্রীয় বাজেটে সামাজিক বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের জন্য ১৪% বরাদ্দ বেড়েছে। পাশাপাশি, ৭.৫% বরাদ্দ বৃদ্ধি হয়েছে জনজাতি বিষয়ক মন্ত্রকের ক্ষেত্রে। সবচেয়ে বেশি বরাদ্দ বৃদ্ধি পেয়েছে তফসিলি জাতি, উপজাতি ও পিছিয়ে পড়া অন্যান্য উপজাতি শ্রেণির মেধাবী পড়ুয়াদের ভাতা প্রকল্প।


Budget 2020: কোন কোন পণ্যের দাম বাড়ল, কোনগুলির দাম কমল


সামাজিক বিচার ও ক্ষমতায়ণ মন্ত্রকের আওতাভুক্ত প্রকল্পে আবর্জনা সংগ্রহকর্মীদের সন্তানদের জন্য মাধ্যমিকপূর্ব ভাতার ক্ষেত্রে বরাদ্দ বেড়েছে ৪০০%, ওবিসি শ্রেণিভুক্তদের জন্য ৭১.৪% ভাতা বেড়েছে এবং ওবিসিদের বিদেশে ফেলোশিপের ক্ষেত্রে ভাতাবৃদ্ধি হয়েছে ১৩৩%।

এ ছাড়া প্রবীণ নাগরিকদের যত্ন নেওয়া, মাদক প্রতিরোধ এবং ভিক্ষাজীবীদের পুনর্বাসনের ক্ষেত্রেও এবারের বাজেটে বিশেষ গুরুত্ব আরোপ করেছে সরকার। প্রবীণদের দেখাশোনা, মাদক বিরোধী অভিযান আয়োজন করা এবং মদ্যপান দমনে নিযুক্ত এনজিও সংস্থাগুলিকে সরকারি সাহায্য দেওয়ার রীতিতে লাগাম দেওয়ার পাশাপাশি ২৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে সরকারি মাদক দমন অ্যাকশন প্ল্যানের পিছনে। প্রবীণদের দেখভালের জন্য তৈরি অ্যাকশনে প্ল্যানে বরাদ্দ হয়েচে ২০০ কোটি টাকা।একই ভাবে, জনজাতি বিষয়ক মন্ত্রকের অ্ধীনস্থ একলব্য মডেল আবাসিক স্কুল প্রকল্পে গত বছরের তুলনায় বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১৩১৩.২৩ কোটি টাকা। বরাদ্দ বাড়ানো হয়েছে জনজাতিভুক্ত শিশুদের শিক্ষাভাতা খাতেও।

বন্ধ করুন