বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2020: সামাজিক উন্নয়ন খাতে বাড়ল বরাদ্দ, অনগ্রসরদের প্রাধান্য

Budget 2020: সামাজিক উন্নয়ন খাতে বাড়ল বরাদ্দ, অনগ্রসরদের প্রাধান্য

বরাদ্দ বৃদ্ধি পেয়েছে তফসিলি জাতি, উপজাতি ও পিছিয়ে পড়া অন্যান্য উপজাতি শ্রেণির মেধাবী পড়ুয়াদের ভাতা প্রকল্পে। (ছবিটি প্রতীকী)

২০২০-২১ কেন্দ্রীয বাজেটে বিশেষ গুরুত্ব পেয়েছে সামাজিক উন্নয়নমূলক প্রকল্প সমূহ। অগ্রাধিকার দেওয়া হয়েছে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, প্রবীন নাগরিক, রূপান্তরিত, ভিক্ষাজীবী-সহ সমাজের পিছিয়ে পড়া শ্রেণির মধ্যে শিক্ষা, স্বাস্থ্য, পুনর্বাসন-সহ বিবিধ প্রসারে।

এবারের কেন্দ্রীয় বাজেটে সামাজিক বিচার ও ক্ষমতায়ন মন্ত্রকের জন্য ১৪% বরাদ্দ বেড়েছে। পাশাপাশি, ৭.৫% বরাদ্দ বৃদ্ধি হয়েছে জনজাতি বিষয়ক মন্ত্রকের ক্ষেত্রে। সবচেয়ে বেশি বরাদ্দ বৃদ্ধি পেয়েছে তফসিলি জাতি, উপজাতি ও পিছিয়ে পড়া অন্যান্য উপজাতি শ্রেণির মেধাবী পড়ুয়াদের ভাতা প্রকল্প।


Budget 2020: কোন কোন পণ্যের দাম বাড়ল, কোনগুলির দাম কমল


সামাজিক বিচার ও ক্ষমতায়ণ মন্ত্রকের আওতাভুক্ত প্রকল্পে আবর্জনা সংগ্রহকর্মীদের সন্তানদের জন্য মাধ্যমিকপূর্ব ভাতার ক্ষেত্রে বরাদ্দ বেড়েছে ৪০০%, ওবিসি শ্রেণিভুক্তদের জন্য ৭১.৪% ভাতা বেড়েছে এবং ওবিসিদের বিদেশে ফেলোশিপের ক্ষেত্রে ভাতাবৃদ্ধি হয়েছে ১৩৩%।

এ ছাড়া প্রবীণ নাগরিকদের যত্ন নেওয়া, মাদক প্রতিরোধ এবং ভিক্ষাজীবীদের পুনর্বাসনের ক্ষেত্রেও এবারের বাজেটে বিশেষ গুরুত্ব আরোপ করেছে সরকার। প্রবীণদের দেখাশোনা, মাদক বিরোধী অভিযান আয়োজন করা এবং মদ্যপান দমনে নিযুক্ত এনজিও সংস্থাগুলিকে সরকারি সাহায্য দেওয়ার রীতিতে লাগাম দেওয়ার পাশাপাশি ২৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে সরকারি মাদক দমন অ্যাকশন প্ল্যানের পিছনে। প্রবীণদের দেখভালের জন্য তৈরি অ্যাকশনে প্ল্যানে বরাদ্দ হয়েচে ২০০ কোটি টাকা।একই ভাবে, জনজাতি বিষয়ক মন্ত্রকের অ্ধীনস্থ একলব্য মডেল আবাসিক স্কুল প্রকল্পে গত বছরের তুলনায় বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ১৩১৩.২৩ কোটি টাকা। বরাদ্দ বাড়ানো হয়েছে জনজাতিভুক্ত শিশুদের শিক্ষাভাতা খাতেও।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সেরা ফিল্ডারের পুরস্কার পেয়েই রাহুল দ্রাবিড়কে কোলে তুলে নিলেন রবীন্দ্র জাদেজা ওয়ার্নার-ট্র্যাভিস ঝড় সঙ্গে বৃষ্টি, অস্ট্রেলিয়ার কাছে ২৮ রানে হারল বাংলাদেশ ভিডিয়ো-একই বলে দু'বার আউট,তবু সাজঘরে ফিরলেন না মাসুদ, ইংল্যান্ড T20তে অবাক কাণ্ড বামেদের কেরলেই সম্পদের বৈষম্য মারাত্মক বেশি, বাংলায় অনেক কম, বাস্তব দেখাল তথ্য শরীর আকাশে ছুঁড়ে অবিশ্বাস্য ক্যাচ ল্যাবুশান-র, না দেখলে বিশ্বাসই হবে না, ভিডিয়ো পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের ডিভোর্স মামলা ঝুলে, সানিয়াকে বিয়ে করছেন শামি? মুখ খুললেন টেনিস সুন্দরীর বাবা এগিয়েছে বর্ষা, বাংলায় জায়গায় জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা, সঙ্গে হবে ঝড় ২২ জুন শুরু হচ্ছে অম্বুবাচী, জেনে নিন কামাখ্যা শক্তিপীঠের অনন্য রহস্য লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয়

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.