বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021-22: মোবাইল ফোন যন্ত্রাংশের উপরে শুল্ক বৃদ্ধিতে ক্ষুব্ধ বৈদ্যুতিন শিল্পমহল
মোবাইল ফোন যন্ত্রাংশের উপরে শুল্ক বৃদ্ধির ঘোষণায় ক্ষোভ প্রকাশ করল বৈদ্যুতিন শিল্পমহল।
মোবাইল ফোন যন্ত্রাংশের উপরে শুল্ক বৃদ্ধির ঘোষণায় ক্ষোভ প্রকাশ করল বৈদ্যুতিন শিল্পমহল।

Budget 2021-22: মোবাইল ফোন যন্ত্রাংশের উপরে শুল্ক বৃদ্ধিতে ক্ষুব্ধ বৈদ্যুতিন শিল্পমহল

  • কেন্দ্রীয় বাজেটে কিছু কিছু মোবাইল ফোন যন্ত্রাংশের উপরে শুল্ক বৃদ্ধির ঘোষণায় ক্ষোভ প্রকাশ করল বৈদ্যুতিন শিল্পমহল।

২০২১-২২ সালের কেন্দ্রীয় বাজেটে কিছু কিছু মোবাইল ফোন যন্ত্রাংশের উপরে শুল্ক বৃদ্ধির ঘোষণায় ক্ষোভ প্রকাশ করল বৈদ্যুতিন শিল্পমহল।

ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA), যার সদস্য তালিকায় রয়েছে অ্যাপল, ফক্সকম, লাভা ও মাইক্রোম্যাক্স-এর মতো সংস্থা, তার চেয়ারম্যান পঙ্কজ মহিন্দ্রু জানিয়েছেন, এই সিদ্ধান্ত শিল্প বিশেষজ্ঞদের পরামর্শের পরিপন্থী।

তিনি বলেন, ‘আমদানি শুল্ক যেখানে শূন্য, সেখানে মোবাইল ও ইলেকট্রনিক্স ক্ষেত্রে সাধারণ ছাড় দেওয়া উচিত ছিল।’

তাঁর দাবি, ‘শুল্কশূন্য মানেই করশূন্য নয়। এই পণ্যগুলির উপরে ১৮% জিএসটি-ও ধরা হয়। এই সিদ্ধান্ত বাণিজ্যিক মহলের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রক ও বিশেষজ্ঞদের আলোচনায় যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তারও পরিপন্থী। দফায় দফায় উৎপাদন ব্যাহত হয়েছে এবং রফতানি অতি দুর্বল অবস্থায় পৌঁছেছে। এর জেরে বাধা অতিক্রম করার স্বার্থে উৎপাদন ভিত্তিক অনুপ্রেরণা প্রকল্প (PLI) গতি পেয়েছে। সমাধান খুঁজতে আমাদের ফের বৈদ্যুতিন সামগ্রী রফতানি বৃদ্ধিতেই আস্থা রাখতে হচ্ছে। এই পরিস্থিতিতে সরকারের স্থিতাবস্থা বজায়রেখে চলা উচিত।’

বিশেষজ্ঞদের মতে, সরকারি ঘোষণার জেরে ভারতে উৎপাদন বৃদ্ধির দিকে ঝুঁকবে বৈদ্যুতিন শিল্পে অগ্রণী সংস্থাগুলি। গত বছর PLI প্রকল্প চালু করে কেন্দ্র, যাতে পাঁচটি ভারতীয় এবং ৫টি আন্তর্জাতিক উৎপাদন সংস্থাকে অনুমোদন দেওয়া হয়। এই প্রকল্পে ভারতে মোবাইল ফোন উৎপাদনের ক্ষেত্রে ৪-৬ শতাংশ নগদ ইনসেন্টিভ দেওয়া হয়। 

সোমবার অর্থমন্ত্রীব নির্মলা সীতারামদ্ধি পেতে চলেছে আমদানি শুল্কের হার।ন বলেন, কিছি কিছু মোবাইল ফোন যন্ত্রাংশের ক্ষেত্রে শূন্য থেকে ২.৫ শতাংশ শুল্ক বৃদ্ধি হচ্ছে। প্রিন্টেড সার্কিট বোর্ড,ক্যামেরা মডিউলস এবং কানেক্টরের উপরে ০-২.৫% বৃদ্ধি পাবে।

মোবাইল ফোনে ব্যবহৃত চার্জার ও অ্যাডাপ্টারের জন্য ব্যবহৃত পিসিবিএ (PCBA) ও মোল্ডেড প্লাস্টিকের উপরে শুল্ক বাড়ছে ১৫%, যা আগে ছিল ১০%। মোবাইল চার্জারের যন্ত্রাংশের জন্য পিসিবিএ ছাড়া অন্যান্য উপাদানের উপরে ১০% শুল্ক যোগ হবে বলে জানান অর্থমন্ত্রী। এ ছাড়া Li-Ion সেলের উপরে শুল্ক বাড়ছে ২.৫%।

বন্ধ করুন