বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021: দুই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বিমা সংস্থা-সহ একাধিক সংস্থার বিলগ্নিকরণের পথে কেন্দ্র, তালিকায় এয়ার ইন্ডিয়াও

Budget 2021: দুই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বিমা সংস্থা-সহ একাধিক সংস্থার বিলগ্নিকরণের পথে কেন্দ্র, তালিকায় এয়ার ইন্ডিয়াও

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। (ছবি সৌজন্য পিটিআই)

আইডিবিআই ব্যাঙ্ক (দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ছাড়া), ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল), শিপিং কর্প-সহ একাধিক সংস্থা বিলগ্নিকরণ সম্পূর্ণ করা হবে।

দীর্ঘদিন ধরেই সরব হচ্ছেন বিরোধীরা। যদিও নিজেদের অবস্থানে অনড় থেকে বাজেটে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণের ঘোষণা করল নরেন্দ্র মোদী সরকার। তবে চারটি কৌশলগত ক্ষেত্রকে সেই তালিকার বাইরে রাখা হয়েছে। 

সোমবার সংসদে বাজেট বক্তৃতায় রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের নীতির ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানান, আগামী অর্থবর্ষে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, একটি বিমা সংস্থা-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানের বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে কেন্দ্র। দুটি ব্যাঙ্ক এবং বিমা সংস্থার নাম উল্লেখ করেননি সীতারামন। বাজেট-পরবর্তী সাংবাদিক বৈঠকেও সে বিষয়ে প্রশ্ন করা হলে নাম প্রকাশ করেননি। বরং জানান, সাংবাদিক বৈঠকে যদি নাম বলেই দেন, তাহলে বাজেট বক্তৃতায় সংসদেও নাম প্রকাশ করতে পারতেন।

একইসঙ্গে সীতারামন জানিয়েছেন, আগামী ১ এপ্রিল থেকে যে নয়া অর্থবর্ষ শুরু হচ্ছে, সেখানে আইডিবিআই ব্যাঙ্ক (দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ছাড়া), ভারত পেট্রোলিয়াম (বিপিসিএল), শিপিং কর্প, কন্টেনার কর্পোরেশন, নীলাচল ইস্পাত নিগম লিমিটেড-সহ কয়েকটি ‘স্ট্র্যাটেজিক সেল’ (যখন সরকার কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থান মালিকানা এবং অধিকার অপর কোনও সরকারি বা বেসরকারি সংস্থার হাতে তুলে দিতে যায়) সম্পূর্ণ করা হবে। তার ফলে বিলগ্নিকরণ নিয়ে কেন্দ্রের হাতে একটি স্পষ্ট রোডম্যাপ থাকবে।

তবে আগামী অর্থবর্ষেই কেন্দ্রের বিলগ্নিকরণ মিশন থামছে না। বরং সেই প্রক্রিয়া শুরুর আগেই পরবর্তী পর্যায়ে কোন কোন রাষ্ট্রায়ত্ত সংস্থার বিলগ্নিকরণ করা হবে, ইতিমধ্যে নীতি আয়োগকে সেই তালিকা তৈরি করতে বলা হয়েছে। সীতারামন জানিয়েছেন, কোন কোন রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি ক্ষতির বোঝা নিয়ে চলছে, সেগুলি দ্রুত বন্ধের একটি সংশোধিত প্রক্রিয়াও তৈরি করা হবে। রাজ্যের অধীনে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিও বিলগ্নিকরণের জন্য একটি প্যাকেজ তৈরি করে রাজ্যগুলিকে ইনসেনটিভ দেওয়ার ব্যবস্থা করবে কেন্দ্র।

গতবারের বাজেটেই বেসরকারিকরণ এবং কম শেয়ার-যুক্ত সরকারের মালিকাধীন সংস্থাগুলি বিক্রির মাধ্যমে ২.১ লাখ কোটি টাকা তোলার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলেন সীতারামন। তার মধ্যে কেন্দ্রের অধীনস্থ রাষ্ট্রায়ত্ত সংস্থার শেয়ার বেচে ১.২ লাখ কোটি টাকা তোলার পরিকল্পনা ছিল। আর আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার থেকে ৯০,০০০ কোটি টাকা পাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিল কেন্দ্র। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতির জেরে সেই লক্ষ্যমাত্রা সংশোধন করে ৩২,০০০ কোটি টাকা করা হয়েছে।

তবে কেন্দ্রের বিলগ্নিকরণ পরিকল্পনা যথারীতি আক্রমণ শানিয়েছেন বিরোধীরা। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চড়া সুরে জানান, দেশের সবকিছু সম্পত্তি বেচে দিচ্ছে মোদী সরকার। আক্রমণ শানান কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীও। তিনি বলেন, 'মানুষের হাতে নগদ দেওয়ার কথা ভুলে যান। মোদী সরকার তো ভারতের সম্পদ নিজের অন্তরঙ্গ পুঁজিবাদী বন্ধুদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করছে।' যদিও রাহুলের আক্রমণের পালটা দিয়েছেন সীতারামনও। অভিযোগ করেছেন, কেরালায় ক্ষমতায় থাকায় সময় একটি বন্দরের মালিকানা কংগ্রেস নিজেদের ‘বন্ধু’-র হাতে তুলে দিয়েছিল। রাহুলকে কার্যত রাজনৈতিকভাবে অপক্ক এবং অজ্ঞ হিসেবেও কটাক্ষ করেন তিনি।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

Euro 2024:হ্যারি কেনের গোলে এগিয়ে গিয়েও হতাশার ড্র,ইংল্যান্ডকে রুখে দিল ডেনমার্ক ফের মন্ত্রী হতেই শ্রীলঙ্কায় গেলেন জয়শঙ্কর, সামুদ্রিক সুরক্ষা নিয়ে হল বড় উদ্যোগ T20I-তে অবশেষে ভারতের বিরুদ্ধে উইকেট পেলেন রশিদ! কাটল খরা, পাকরা ‘পছন্দের শিকার’ পুলের ধারে ট্রেন্ডি মিনি ড্রেসে নোরা, এই গরমে নেটপাড়ার পারদ চড়ল ইভিএমে কি সত্যিই কারচুপি করা যায় না? ৬ রাজ্য থেকে এল যাচাইয়ের আবেদন ভরা মঞ্চে একমাত্র তাঁর পা ছুঁয়ে প্রণাম খোদ অমিতাভ বচ্চনের, কে এই অশ্বিনী দত্ত? ভারতের বিরুদ্ধে ৩ উইকেট নিয়ে অনন্য নজির ফারুকির, ভাঙলেন ১০ বছর আগের রেকর্ডও আর কাগজের মেমো দিয়ে ট্রেন চালানো যাবে না, কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় ঘুম ভাঙল রেলের অনুপম খেরের অফিস তছনছ, দরজা ভেঙে অফিস থেকে সিন্দুক তুলে নিয়ে গেল চোরেরা ওপেনিং অত চাপের নয়, '৭ থেকে ১৫ ওভারের মধ্যে ব্যাটিং করাই সবথেকে কঠিন', বললেন SKY

T20 WC 2024

ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.