বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: বাজেটে ডিজিটাল ভারতের স্বপ্ন দেখালেন নির্মলা, চলতি বছরই নিলাম হবে 5G স্পেক্ট্রাম
চলতি বছরই দেশে নিলাম হবে 5G স্পেক্ট্রাম (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

Budget 2022: বাজেটে ডিজিটাল ভারতের স্বপ্ন দেখালেন নির্মলা, চলতি বছরই নিলাম হবে 5G স্পেক্ট্রাম

  • বাজেট পেশের সময় এদিন অর্থমন্ত্রী জানিয়ে দিলেন, একবছরের মধ্যে ফাইভ জি স্পেকট্রাম নিলাম হবে দেশে।

করোনা আবহে এদিন নিজের চতুর্থ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটে একের পর এক বড় ঘোষণাও করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জানিয়ে দিলেন, একবছরের মধ্যে ফাইভ জি স্পেকট্রাম নিলাম হবে দেশে।

ফাইভ জি স্পেক্ট্রাম নিলাম নিয়ে সীতারামন এদিন সংসদে বলেন, ‘বেসরকারি টেলিকম সংস্থাগুলি যাতে দেশে ফাইভ জি মোবাইল পরিষেবা শুরু করা যায়, সেই লক্ষ্যে চলতি বছরেই প্রয়োজনীয় স্পেকট্রাম নিলাম করা হবে। সমস্ত গ্রামে অপটিক্যাল ফাইবার স্থাপনের কাজ ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে। অ্যানিমেশন, ভিজ্যুয়াল এফেক্টস, গেমিং এবং কমিকসের প্রচারের জন্য একটি টাস্ক ফোর্স গঠন করা হবে। এই টাস্ক ফোর্সের লক্ষ্য ভিজ্যুয়াল এবং অ্যানিমেশন সেক্টরে যুবকদের কর্মসংস্থান তৈরি করা।’

এদিন বাজেট পেশের সময় সীতারামন কৃষিক্ষেত্রে প্রযুক্তির ব্যবহারের উপর জোর দেন। তিনি বলেন, ‘কৃষিক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার করা হবে। ড্রোনের মাধ্যমে সার দেওয়া হবে। কৃষির জন্য স্টার্ট-আপ গড়ে তুলতে নাবার্ড অর্থ প্রদান করবে। জৈবকৃষির জন্য কৃষি বিশ্ববিদ্যালয় গড়ে তোলা হবে।’ এদিকে শুধু কৃষি ক্ষেত্রে নয় অন্যান্য পরিষেবার ক্ষেত্রেও ড্রোন ব্যবহার করা যাবে বলে ঘোষণা করেন নির্মলা সীতারামন। এদিকে আত্মনির্ভর ভারতের লক্ষ্য পূরণের জন্য উৎপাদন সংক্রান্ত বিশেষ উৎসাহ বা ইনসেনটিভ প্রকল্পে দারুণ সাড়া মিলেছে। তার মাধ্যমে ৬০ লাখ কর্মসংস্থান তৈরি হবে আশা করা হচ্ছে। সঙ্গে বাড়তি ৩০ লাখ কোটি উত্পাদন হবে।

বন্ধ করুন