বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: ডিজিটাল মুদ্রা আনছে RBI, ক্রিপ্টো আয়ে এবার থেকে দিতে হবে আয়কর

Budget 2022: ডিজিটাল মুদ্রা আনছে RBI, ক্রিপ্টো আয়ে এবার থেকে দিতে হবে আয়কর

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

ভার্চুয়াল বা ডিজিটাল সম্পদের আয়ের উপর এবার থেকে আয়কর দিতে হবে বিনিয়োগকারীকে।

এবার ব্লকচেন প্রযুক্তিতে ডিজিটাল মুদ্রা আনতে চলেছে ভারত। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট ঘোষণা করতে গিয়ে এমন কথাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সংসদে নির্মলা বলেন, '২০২২-২০২৩ আর্থিক বর্ষে ডিজিটাল মুদ্রা আনবে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।' পাশাপাশি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন, ভার্চুয়াল বা ডিজিটাল সম্পদের আয়ের উপর এবার থেকে ৩০ শতাংশ আয়কর দিতে হবে বিনিয়োগকারীকে।

এদিকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, লেনদেনের বিলম্ব কমাতে নয়া ব্যবস্থা আনতে চলেছে কেন্দ্র। তিনি বলেন, ‘কেন্দ্রীয় মন্ত্রকে লেনদেন আরও সরল করতে ই বিল ব্যবস্থা চালু করা হবে।’ এদিকে ক্ষুদ্র ও কুটির শিল্পে আর্থিক সহায়তার মেয়াদ বাড়ানোর ঘোষণা করেন নির্মলা। তিনি জানান, মার্চ অবধি ক্ষুদ্র ও কুটির শিল্পে আর্থিক সহায়তার বহাল থাকবে। ক্ষুদ্র শিল্পে জোর দিতে ‘ওয়ান নেশন, ওয়ান শপ প্রকল্প’-এর ঘোষণাও করেন তিনি। অপরদিকে স্পেশ্যাল ইকোনমিক জোন আইনের বদলে নয়া আইনের ঘোষণা করেন নির্মলা সীতারমন।

এদিকে ডিজিটাল ইন্ডিয়ার উপর জোর দিয়েছেন অর্থমন্ত্রী। আর তাই দেশের ৭৫ জেলায় ডিজিটাল ব্যাংকিং কেন্দ্র খোলার ঘোষণা করেন নির্মলা সীতারমন। পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, পোস্ট অফিস এবার থেকে সমস্ত ব্যাংকিং পরিষেবা দেবে। পোস্ট অফিসের মাধ্যমেই মোবাইল, ইন্টারনেট ব্যাংকিং, এটিএমের সুবিধা পাবেন গ্রাহকরা। এদিকে প্রতিরক্ষা খাতে আমদানি কমিয়ে আত্মনির্ভরতা বাড়াতে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে স্টার্ট আপদের গুরুত্ব দেওয়ার কথাও জানান নির্মলা সীতারমন।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.