বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: বাজেটে এই কর কি কমিয়ে দিয়েছেন সীতারামন? স্পষ্ট করল কেন্দ্র

কর্পোরেট ট্যাক্স নাকি কমিয়ে দেওয়া হয়েছে! ১৮ শতাংশ থেকে কমিয়ে তা ১৫ শতাংশ করা হয়েছে! 

বাজেট পেশের পর থেকে সোশ্যাল মিডিয়ায় এমনই একটি ছবি ঘুরে বেড়াচ্ছে। যদিও সেই ছবি ভুয়ো বলে জানিয়ে দিল প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের (@PIBFactCheck)। ওই টুইটার হ্যান্ডেলের তরফে একটি ছবি পোস্ট করা হয়েছে। সঙ্গে লেখা হয়েছে, 'বাজেটে কর্পোরেট কর কমানো নিয়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।' তবে বাজেটে কর্পোরেট সারচার্জ জমানো হয়েছে।

ব্যক্তিগত আয়কর কমানো হয়েছে?

আয়করের কাঠামো পরিবর্তন কমানো নিয়ে প্রত্যাশা ছিল। কিন্তু বাজেটে তা পূরণ হয়নি। তা নিয়ে রীতিমতো মস্করা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। মজা করে জানান, তিনি কিনম্ কর বাড়াতে দেননি। সঙ্গে জানান, করোনাভাইরাস পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্দেশ দিয়েছিলেন যে কোনওভাবেই আয়কর বাড়ানো যাবে না।

২০১৪ সালের পর আর ব্যক্তিগত আয়করের কাঠামো পরিবর্তিত হয়নি। প্রথম নরেন্দ্র মোদী সরকারের প্রথম বাজেটে করবিহীন আয়করের সীমা দু'লাখ টাকা থেকে বাড়িয়ে ২.৫ লাখ করা হয়েছিল। এবার প্রবল প্রত্যাশা ছিল। কিন্তু দেড় ঘণ্টার বাজেট বক্তৃতায় নিটফল হল শূন্য। যাবতীয় আশা ভেঙে চুরমার হয়ে গেল ব্যক্তিগত করদাতাদের। আয়কর কাঠামোর কোনও হেরফের করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেই পরিস্থিতিতে কত টাকা আয়ে কত টাকা কর দিতে হবে, তা দেখে নিন নয়া এবং পুরনো কর কাঠামোর তুলনার মধ্যে দিয়ে।

পুরনো কর কাঠামো

১) ০-২.৫ লাখ – কোনও কর দিতে হয় না।

২) ২.৫ লাখ-৫ লাখ – ৫ শতাংশ।

৩) ৫ লাখ-৭.৫ লাখ – ১৫ শতাংশ।

৪) ৭.৫ লাখ-১০ লাখ – ২০ শতাংশ।

৫) ১০ লাখের বেশি - ৩০ শতাংশ।

বাজেট (Budget 2022) সংক্রান্ত যাবতীয় খবর দেখতে ক্লিক করুন এখানে

নয়া কর কাঠামো (ঐচ্ছিক)

২০২০ সালে নয়া কর কাঠামো চালু করা হয়। সেই নয়া কর কাঠামোয় কার্যত কোনও করছাড় (প্রভিডেন্ট ফান্ড, গৃহঋণ, জীবনবিমা, স্বাস্থ্যবিমার মতো বিষয়) পাওয়া যায় না। মেলে না হাউজ রেন্ট অ্যালোয়েন্স বাবদ ছাড়ও। তবে সেই কর কাঠামো বাধ্যতামূলক করা হয়নি। অর্থাৎ যাঁরা পুরনো কর কাঠামোয় থাকতে চান, তাঁরা পুরনো কাঠামো মোতাবেক কর দিতে পারবেন।

১) ০-২.৫ লাখ – কোনও কর দিতে হয় না।

২) ২.৫ লাখ-৫ লাখ – ৫ শতাংশ।

৩) ৫ লাখ-৭.৫ লাখ – ১০ শতাংশ।

৪) ৭.৫ লাখ-১০ লাখ – ১৫ শতাংশ।

৫) ১০ লাখ-১২.৫ লাখ – ২০ শতাংশ।

৬) ১২.৫ লাখ-২৫ লাখ – ২৫ শতাংশ।

৭) ১৫ লাখের বেশি – ৩০ শতাংশ।

বন্ধ করুন