বাংলা নিউজ > ঘরে বাইরে > Ease of Doing Business with Ease of Living: বাজেটে কর্পোরেট মহল থেকে নাগরিক পরিষেবায় বড় বার্তা নির্মলার

Ease of Doing Business with Ease of Living: বাজেটে কর্পোরেট মহল থেকে নাগরিক পরিষেবায় বড় বার্তা নির্মলার

নির্মলা সীতারমন। সৌজন্য- এএনআই/সংসদ টিভি। (ANI)

,২০২২ সালের ১৫ অগাস্ট পর্যন্ত সময়কালকে আগেই মোদী সরকার 'আজাদিকে অমৃত মহোৎসব' বলে আখ্যা দিয়েছেন স্বাধীনতার ৭৫ বছর পূর্তী উপলক্ষ্য়ে। এরপরবর্তী ২৫ বছর 'অমৃতকাল' বলে বর্ণনা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আর সেই সময়ে কর্পোরেট সেক্টর ও নাগরিকদের আরও উন্নততর পরিষেবা দেওয়ার লক্ষ্যে  কেন্দ্র এগোচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

'আজাদিকে অমৃত মহোৎসব'এর পরবর্তী ২৫ বছরকে 'অমৃত কাল' বলে আখ্যা দিয়ে এবারের বাজেটে 'ইজ অফ ডুইং বিজনেস' ও 'ইজ অফ লিভিং' এর পরবর্তী ধাপের কথা জানালেন নির্মলা সীতারামন। তিনি বলেন আগামী ২৫ বছরে যাতে দেশের কর্পোরেট সংস্থাগুলি স্বাভাবিক ছন্দে ব্যবসা করতে পারে, ও নাগরিকরা বিভিন্ন পরিষেবা বাধাহীনভাবে পেতে পারেন, তার জন্য আলাদা করে গুরুত্ব দিচ্ছে সরকার।

ডিজিটাইজেশনকে হাতিয়ার করে 'মিনিমাম গভর্নমেন্ট ও ম্যাক্সিমাম গভর্নেন্স' এর পথে হাঁটার কথা এদিন বলেছেন নির্মলা সীতারামন। উল্লেখ্য,২০২২ সালের ১৫ অগাস্ট পর্যন্ত সময়কালকে আগেই মোদী সরকার 'আজাদিকে অমৃত মহোৎসব' বলে আখ্যা দিয়েছেন স্বাধীনতার ৭৫ বছর পূর্তী উপলক্ষ্য়ে। এরপরবর্তী ২৫ বছর 'অমৃতকাল' বলে বর্ণনা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই আগামীর সময়কালে ভারতীয়রা যাতে সহজে পরিষেবাগুলি উপলব্ধ করতে পারেন তার জন্য রাজ্যসরকারের সঙ্গে সরাসরি যোগ রেখেই ডিজিটাইজেশনের মাধ্যমে পদক্ষেপ নেওয়া হবে।

বহুবিধ প্রক্রিয়াকরণ দেশে লালসুতোর ফাঁসে আটকে যায় বলে বহুদিন ধরে রয়েছে নানান অভিযোগ। সেই অভিযোগ কাটাতে, আমলাতন্ত্র কমিয়ে সরাসরি ডিজিটাল মাধ্যমে ব্যবসায়িক কাজকর্মের প্রয়োজনীয় প্রক্রিয়াকরণ ও নাগরিক পরিষেবার প্রয়োজনীয় প্রক্রিয়াকরণের বার্তা দিয়েছেন নির্মলা সীতারমন। এই কাজে এবার রাজ্যগুলিকেও পাশে পেতে চাইছে কেন্দ্র। এই পদক্ষেপের ফলে যা আগে লিখিতভাবে করা হত তার রেকর্ড এখন থেকে ডিজিটাল মাধ্যমে থাকবে।

এদিকে, নির্মলা সীতারমনের এই বক্তব্যে আলাদা করে গুরুক্ব দিতে শুরু করেছে কর্পোরেট সেক্টর। প্রাইমাস পার্টনার্সের তরফে নিলয়া বর্মা বলছেন, ' সবমিলিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যে ব্যবসার ও খরচের ক্ষেত্রে সরলীকরণের মান উন্নত করার ঘটনা একটি গুরুত্বপূর্ণ দিক। আমরা তাৎপর্যপূর্ণভাবে গত পাঁচ বছরে অনেকটাই এগিয়েছি। তবে অনেক কিছু করা বাকি।' বহু বিশেষজ্ঞের মতে, ব্যবসার ক্ষেত্রে যেকোনও প্রক্রিয়াকরণ আগে যদি দুই বছরে করা হত এখন তা ছয় মাসে করার কথা বলা হচ্ছে। এই বিষয়টিকে অনেকেই স্বাগত জানিয়েছেন ব্যবসায়িক মহল থেকে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.