বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: বাড়বে Unblended পেট্রল, ডিজেলের দাম, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী
ইথানল মিশ্রিত নয় এমন জ্বালানি তেলের দাম বাড়বে, উল্লেখ বাজেটে। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Budget 2022: বাড়বে Unblended পেট্রল, ডিজেলের দাম, জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, জ্বালানি তেলে ব্লেন্ডিং এই সরকারের কাছে অগ্রাধিকার পায়।

স্বস্তি তো দূরের কথা, পেট্রল, ডিজেলের দাম নিয়েও এবার আশঙ্কার কথা শোনাল কেন্দ্রীয় বাজেটে। বাজেট অনুসারে দেখা যাচ্ছে ইথালন বা ওই জাতীয় সামগ্রী মেশানো হয়নি এমন পেট্রল ও ডিজেলের দাম আগামী ১লা অক্টোবর থেকে বাড়বে। সেক্ষেত্রে মোটামুটি এটা বলাই যায় আগামী অক্টোবর মাস থেকে দেশ জুড়ে ডিজেলের দাম বাড়তে পারে। তবে পেট্রলের দাম বাড়বে কি না তা এখনই নিশ্চয়তা দিয়ে বলা যাচ্ছে না। কারণ এত আশঙ্কার মধ্যে স্বস্তির কথা একটাই, ইথানল মিশ্রিত পেট্রল ইতিমধ্যেই ভারতের বিভিন্ন প্রান্তে পাওয়া যাচ্ছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, জ্বালানি তেলে ব্লেন্ডিং এই সরকারের কাছে অগ্রাধিকার পায়। এই মিশ্রনকে উৎসাহ দেওয়ার জন্য, মিশ্রন না হওয়া জ্বালানি তেলের উপর প্রতি লিটারে ২ টাকা করে এক্সাইজ ডিউটি বসানো হবে। ২০২২ সালের ১লা অক্টোবর থেকে এই নয়া নিয়ম কার্যকরী হবে। অভিজ্ঞ মহলের মতে, জ্বালানি তেলের সঙ্গে ইথানল মেশানো হলে দূষণ অনেকটাই কমে। সেকারণে মিশ্রিত জ্বালানি তেলের উপর গুরুত্ব দিচ্ছে সরকার। সেকারণে আনব্লেন্ডেড জ্বালানি তেল যাতে বিক্রি না হয় সেকারণেই অতিরিক্ত এক্সাইড ডিউটি বসানোর ব্যাপারে বলা হয়েছে।

এদিকে আগামী ২ বছরের মধ্যে ২০ শতাংশ ইথানল মিশ্রিত পেট্রল উৎপাদনের  উপর জোর দিয়েছে সরকার। প্রথম দিকে ২০৩০ পর্যন্ত টার্গেট রাখা হয়েছিল। পরে সেই সময়সীমা কমিয়ে ২০২৫ করা হয়।তবে যেকোনওভাবেই হোক সেই ইথানল মিশ্রিত জ্বালানি তেলের ব্যবহার বাড়াতে চাইছে সরকার। 

 

বন্ধ করুন