বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: গোটা দেশের নজর নির্মলার উপর, কোন কোন খাতে খরচে নজর অর্থমন্ত্রীর?

Budget 2022: গোটা দেশের নজর নির্মলার উপর, কোন কোন খাতে খরচে নজর অর্থমন্ত্রীর?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

এই মাসেই শুরু হতে চলেছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তার আগে বাজেটের একটি আলাদা তাত্পর্য রয়েছে বলে মত বিশ্লেষকদের।

আর কয়েক ঘণ্টার মধ্যে নিজের জীবনের চতুর্থ বাজেট পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বিগত প্রায় দুই বছর ধরে কোভিডে জর্জরিত ভারতীয় অর্থনীতি। এই আবহে এবছরের বাজেটে কোভিড আক্রান্ত অর্থনীতীকে চাঙ্গা করে তোলার লক্ষ্যেই বাজেট পেশ করতে পারেন অর্থমন্ত্রী। বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থানের মতো ইস্যুগুলির উপর নজর থাকতে পারে নির্মলার। আর নির্মলার উপর চোখ টিকে গোটা দেশের।

বাজেট কেমন হতে পারে, তার একটা ইঙ্গিত মিলেছে গতকালই। অর্থমন্ত্রী সংসদে যে আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করেছেন, তার মাধ্যমেই আগামী অর্থবর্ষে দেশের অর্থনৈতিক স্বাস্থ্যের হাল হকিকতের আন্দাজ পাওয়া গিয়েছে। সমীক্ষার রিপোর্ট অনুযায়ী আগামী অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ থেকে ৮.৫ হতে পারে।

এদিকে এই মাসেই শুরু হতে চলেছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তার আগে বাজেটের একটি আলাদা তাত্পর্য রয়েছে বলে মত বিশ্লেষকদের। ভোটমুখী পাঁচ রাজ্যের মধ্যে অন্যতম হল পঞ্জাব ও উত্তরপ্রদেশে। এই কারণে বাজেটে গ্রামীণ অর্থনীতির উপর বিশেষ জোর দেওয়া হতে পারে বলে মত ওয়াকিবহল মহলের। এদিকে আম জনতাকে কিছুটা স্বস্তি দিতে আয়করের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি, পরিকাঠামোতে বিনিয়োগ, গবেষণা ও উন্নয়নে ব্যয়ের উপর ফোকাস, উৎপাদন ও পরিষেবা সহ মূল খাতগুলিতে ইনসেন্টিভ বৃদ্ধি, কর আইনের সংশোধনগুলি সরকারের অগ্রাধিকারের বিষয়বস্তুর মধ্যে থাকতে পারে।

বিশ্লেষকদের মতে, দেশের অর্থনীতিকে পুনরুদ্ধার এবং কর সংগ্রহের গতি বজায় রাখার মধ্যে একটি সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখতে হবে অর্থমন্ত্রীকে। চাহিদা বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি এবং মুদ্রাস্ফীতি মোকাবিলা করার ব্যবস্থা নেওয়ার দিকে নজর দিতে হবে তাঁকে। কোভিডের চলমান তৃতীয় ঢেউয়ের আবহে ছোট ব্যবসা এবং গ্রামীণ অর্থনীতিকে সাহাহ্য করতে ব্যবস্থা নেওয়ার উপর ফোকাস থাকতে পারে এবারের বাজেটে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.