বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: ‘২৫ বছরের দিশা দেখাবে...’, নির্মলার বাজেটে আম জনতার জন্য রইল কী কী?

Budget 2022: ‘২৫ বছরের দিশা দেখাবে...’, নির্মলার বাজেটে আম জনতার জন্য রইল কী কী?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (ছবি সৌজন্যে এএনআই) (Amlan Paliwal)

২৫ বছরের দিশা দেখাতে গিয়ে সাধারণ মানুষকে কিছুটা আশাহত করেছেন নির্মলা…

কোভিড আবহে নিজের জীবনের চতুর্থ বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ১ এপ্রিল থেকে শুরু হতে চলা আগামী অর্থবর্ষের রূপরেখা এঁকে দিলেন নির্মলা। আর জানালেন, আগামী একবছরে আম জনতা কী কী পাবেন কেন্দ্রের এই বাজেট থেকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন বাজেট পেশের শুরুতেই বলেন, ‘আগামী ২৫ বছরের জন্য পথ দেখাবে এই বাজেট।’ তবে সেই ২৫ বছরের দিশা দেখাতে গিয়ে সাধারণ মানুষের আশা কিছুটা ভেঙেছেন অর্থমন্ত্রী। মধ্যবিত্তের আশা সত্ত্বেও আয়করের স্ল্যাবে কোনও ছাড় মিলল না এবারের বাজেটে।

সীতারামন তাঁর পেশ করা বাজেটে আয়করের হার এবং স্ল্যাবগুলিতে কোনও পরিবর্তনের প্রস্তাব করেননি৷ অর্থমন্ত্রী স্ট্যান্ডার্ড ডিডাকশনও বাড়াননি। উচ্চ মূল্যস্ফীতির মাত্রা এবং মধ্যবিত্তের উপর মহামারীর প্রভাবের কারণে স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানো হবে বলে মনে করা হয়েছিল। স্ট্যান্ডার্ড ডিডাকশন বর্তমানে ৫০ হাজার টাকা। এদিকে রিটার্ন ফাইলের পরও ভুল সংশোধনের জন্য ২ বছর মিলবে বলে জানান সীতারামন। এর ফলে করদাতাদের রিটার্ন ফাইল করার প্রক্রিয়া সরল হবে। অপরদিকে কর্পোরেট করের হারও একই স্তরে রাখা হয়েছে বাজেটে। তবে নতুন উত্পাদন ইউনিটগুলির জন্য ১৫ শতাংশের ছাড়ের হার এক বছরের জন্য বাড়ানো হয়েছে।

এদিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেন, ভার্চুয়াল বা ডিজিটাল সম্পদের আয়ের উপর এবার থেকে ৩০ শতাংশ আয়কর দিতে হবে বিনিয়োগকারীকে। এদিনের বাজেটে অর্থমন্ত্রী আত্মনির্ভর ভারত গড়ে তোলার লক্ষ্যে কর্মসংস্থানের উপর জোর দেন। পাশাপাশি ৬০ লক্ষ কর্মসংস্থানের ঘোষণা করে তিনি বলেন, ‘আত্মনির্ভর ভারতের লক্ষ্য পূরণের জন্য উৎপাদন সংক্রান্ত বিশেষ উৎসাহ বা ইনসেনটিভ প্রকল্পে দারুণ সাড়া মিলেছে। তার মাধ্যমে ৬০ লক্ষ কর্মসংস্থান তৈরি হবে আশা করা হচ্ছে। সঙ্গে বাড়তি ৩০ লাখ কোটি উত্পাদন হবে।’

এদিকে এবারের বাজেটে পোশাক ও চামড়াজাত দ্রব্য, বৈদ্যুতিন সামগ্রী, মোবাইল ফোন, মোবাইল ফোনের চার্জার, মেথানল-সহ নির্দিষ্ট রাসায়নিক, ইমিটেশন জুয়েলারি, হিরের গয়নার দাম কমছে। এদিকে দাম বাড়ছে ছাতা, আমদানিকৃত দ্রব্য।

ঘরে বাইরে খবর

Latest News

মুসলিমদের জাল OBC শংসাপত্র দিচ্ছে, কিন্তু মতুয়াদের নাগরিকত্বের বিরোধিতা করছে TMC শুভর কণ্ঠে রফির গানে মেতে উঠল সুপারস্টার সিঙ্গারের মঞ্চ, মুগ্ধ নেহা কী করলেন? লোকসভা নির্বাচনে বিজেপির জয়ে লাভবান হতে পারে এই সব 'মোদী শেয়ার', দাবি CLSA-র অদিতি মুন্সির স্বামী দেবরাজকে ফের তলব করল সিবিআই, ভোট মরশুমে বাড়তি টেনশন ব্রিজভূষণের ছেলের কনভয়ের গাড়ির ধাক্কা, মৃত ২, ‘ধর্ষকের জায়গা খুনিকে আনল BJP?’ পাইলট মোডে 'গার্ল পাওয়ার', এবার মহিলা যাত্রীদের জন্য নয়া উদ্যোগ ইন্ডিগোর তৃণমূল কংগ্রেস নেতাকে লক্ষ্য করে চলল গুলি–বোমা, সপ্তম দফার আগেই তপ্ত জয়নগর Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাঝ আকাশে বিমানে নগ্ন হয়ে দৌড় যাত্রীর, ধাক্কা মারলেন ফ্লাইট অ্যাটেনডেন্টকে ইস্তাহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল SC

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.