বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2022: নারীশক্তির ওপর জোর দিয়ে ৫ রাজ্যে ভোট পর্বের আগে বাজেটে কোন বার্তা সীতারামনের?

Budget 2022: নারীশক্তির ওপর জোর দিয়ে ৫ রাজ্যে ভোট পর্বের আগে বাজেটে কোন বার্তা সীতারামনের?

নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন তাঁর বাজেটে আলাদা করে নারীশক্তির গুরুত্বের ওপর জোর দেন। এক্ষেত্রে তিনটি নতুন প্রকল্পের ঘোষণা করেন অর্থমন্ত্রী। এছাড়াও নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের জন্য ব্যায় বরাদ্দ ঘোষিত হয় ২৫, ১৭২.২৮ কোটি টাকা। ২

চতুর্থবার বাজেট পেশ করে মঙ্গলবার বিভিন্ন খাতে উন্নয়নের ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই বাজেট পেশ ইস্যুতে নির্মলার সামনে একাধিক চ্যালেঞ্জিং ফ্যাক্টর কাজ করেছে। প্রথমত সামনেই পাঁচ রাজ্যে রয়েছে বিধানসভা ভোট। এছাড়াও করোনা পরিস্থিতিতে ধ্বসে যাওয়া ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা করার তাগিদ রয়েছে মোদী সরকারের। এই পরিস্থিতেত নারী ও শিশুকল্যাণ মন্ত্রককে সুখবর দিল নির্মলা সীতারামনের মন্ত্রক।

নির্মলা সীতারামন তাঁর বাজেটে আলাদা করে নারীশক্তির গুরুত্বের ওপর জোর দেন। এক্ষেত্রে তিনটি নতুন প্রকল্পের ঘোষণা করেন অর্থমন্ত্রী। এছাড়াও নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের জন্য ব্যায় বরাদ্দ ঘোষিত হয় ২৫, ১৭২.২৮ কোটি টাকা। ২০২২-২৩ অর্থ বর্ষের নিরিখে এই টাকার মূল্য ঘোষিত হয়। এর আগে নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের জন্য ব্যয় বরাদ্দের অঙ্কের থেকে ৩ শতাংশ বৃদ্ধি পেল বরাদ্দ। এদিন তাঁর বাজেট পেশের ভাষণে নারী শক্তিকো আলাদা করে গুরুত্ব দিয়ে তিনটি প্রকল্পের ঘোষণা করেন নির্মলা সীতারামন। এই প্রকল্পগুলি থেকে মহিলা ও শিশুদের জীবনযাত্রার সার্বিক উন্নয়ন উঠে আসবে বলে আশা প্রকাশ করেন নির্মলা সীতরামন। এই প্রকল্পের মধ্যে রয়েছে মিশন পুষ্টি ২.০। যার হাত ধরে শিশুদের অপুষ্টির সমস্যা দূর করার লক্ষ্যে এগিয়ে যাবে কেন্দ্র। এর আওতায় থাকছে স্কুলের মিড ডে মিল, অঙ্গনওয়াড়ি ও বাড়ির রেশনের জোগানের মতো বিষয়। এছাড়াও 'নারী শক্তির উন্নয়ন'-এ আরও দুটি প্রকল্পকে রেখেছেন নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামনের প্রস্তাবিত বাজেটে নারী ও শিশু কল্যাণে রয়েছে মিশন শক্তি প্রকল্প। এই প্রকল্পের আওতায় সরাসরি সরকারের তরফে মহিলাদের অ্যাকাউন্টে যাবে টাকা। মহিলাদের স্বনির্ভরতায় আরও একটু এগিয়ে দিতে এমন পদক্ষেপ বলে জানা গিয়েছে। উল্লেখ্য, যেখানে সামনেই ৫ রাজ্যে বিধানসভা ভোট, সেখানে আলাদা করে মিশন শক্তি প্রকল্প নজর কাড়বে বলে মনে করছেন অনেকে। এছাড়াও নির্মলা সীতারামনের প্রস্তাবিত বাজেটে জায়গা করে নিয়েছে 'মিশন বাৎসল্য'। উল্লেখ্য, এই প্রকল্প সম্পর্কে ৫ রাজ্যে নির্বাচনের ডঙ্কা বাজার আগেই বড়সড় ঘোষণা করেছিল কেন্দ্র। এই প্রকল্প থেকে আলাদা করে সাহায্য পাবেন দেশের মহিলারা। করোনা যে সমস্ত মহিলার স্বামীকে কেড়ে নিয়েছে, সেই বিধবা মহিলাদের মাথায় ছাদ রাখতেই এই প্রকল্প। এই প্রকল্পের আওতায় এই মহিলারা পাবেন বিশেষ সরকারি পরিষেবাও।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ভালোবেসে শৌনককে বিয়ে ২০১৮-য়! করোনাকালে বিচ্ছেদ, অনুপমকে নিয়ে কী বলল প্রশ্মিতা? মানুষের খাটনির টাকা লুঠ হতে দেব না…ওদের ছাড়বে না মোদী, হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর ‘অভিনয়ের সঙ্গে রাজনীতি হয় না, ওটা…’ নাম না করেই দেব-মিমিদের ‘ঠুকলেন’শোলাঙ্কি? রাসেলের লড়াইয়েও ফাইনালে হার লিটনদের, প্রথমবার BPL চ্যাম্পিয়ন তামিমের বরিশাল 'রাজনীতির কথা কম হল, গল্প বেশি হল', মোদীর সঙ্গে সাক্ষাতের পরে বললেন মমতা এক টেস্টে ৮ উইকেট নিতেই ইংরেজ স্পিনারকে নয়া অশ্বিন বলে দিলেন ভন! শাহজাহানকে ধরেছে পুলিশ, এবার ভবানী ভবনে ডাক পড়ল ইডি কর্তার কাঞ্চনকে বিয়ে করে কটাক্ষের শিকার শ্রীময়ী, ট্রোলারদের 'বুদ্ধি' দিয়ে বললেন কী? হার্দিককে কেন ফালতু শাস্তি দেওয়া হবে? ইশানদের ছেঁটে ফেলার মধ্যেই বললেন চোপড়া রিহানার ৫২ কোটির গান,ড্রোন শো; অনন্ত-রাধিকার প্রাক-বিয়ের রাজকীয় অনুষ্ঠান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.