বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2023 Old vs new tax regime: ব্যক্তিগত সঞ্চয় গুরুত্ব পাচ্ছে না নয়া কাঠামোয়, আক্ষেপ প্রাক্তন অর্থমন্ত্রীর

Budget 2023 Old vs new tax regime: ব্যক্তিগত সঞ্চয় গুরুত্ব পাচ্ছে না নয়া কাঠামোয়, আক্ষেপ প্রাক্তন অর্থমন্ত্রীর

চিদম্বরমের কথায় ব্যক্তিগত সঞ্চয় খুব জরুরি (PTI)

Budget 2023 Old vs new tax regime former finance minister P Chidambaram's take on the issue: ব্যক্তিগত সঞ্চয় গুরুত্ব পাচ্ছে না নয়া কর কাঠামোয়। বাজেট ঘোষণার পরদিন সকালেই এমন টুইট করলেন প্রাক্তন অর্থমন্ত্রী। চিদম্বরমের কথায় ব্যক্তিগত সঞ্চয় খুব জরুরি।

বেশিরভাগ করদাতাই করের বোঝা কমাতে একাধিক পরিকল্পনায় বিনিয়োগ করেন। পাশাপাশি কিছু নির্দিষ্ট প্রকল্পে সঞ্চয়ও করেন। করের বোঝা এড়াতে বেশ নানারকম বিনিয়োগ প্রকল্পও রয়েছে এই কারণেই। কেন্দ্রীয় সরকারের নয়া কর কাঠামো ও পুরনো কর কাঠামোয় করদাতাদের সুবিধার জন্য তৈরি করা।

বুধবার সকালে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার পর অনেকটাই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন করদাতারা। এদিন নির্মলা সীতরামন জানান, নয়া কর কাঠামোয় করযোগ্যে আয়ের নিম্নসীমা ৫ লাখ থেকে বাড়িয়ে ৭ লাখ করা হল। তবে পুরনো কর কাঠামোয় কর প্রদানকারীদের জন্য আলাদা করে এদিন কিছুই জানাননি নির্মলা।

বাজেটের ঘোষণা বারোটা সাতাশে হওয়ার পর থেকেই গুঞ্জন বেড়েছে করদাতাদের। কোনও কর কাঠামোয় আয়কর দিলে সুবিধা বেশি পাওয়া যাবে। ধীরে ধীরে সরকার নতুন কর কাঠামোতেই পুরো ব্যবস্থা গড়ে তুলবে? এমন প্রশ্নও ছিল করদাতাদের মধ্যে। তবে কর বিশেষজ্ঞদের কথায়, পুরোনো কর কাঠামোই বেশি ভালো। কারণ এতে বেশ কয়েকটি ক্ষেত্রে ছাড়ের সুবিধা রয়েছে। পাশাপাশি বিভিন্ন সঞ্চয় প্রকল্পে টাকা রাখতেই উৎসাহ দেয় এই কাঠামো। বুধবারের বাজেটের পর কর কাঠামোর সুবিধা অসুবিধা নিয়ে এমন কথাবার্তা চলছে।

তবে বৃহস্পতিবার সাতসকালে প্রাক্তন অর্থমন্ত্রী এই কর কাঠামো নিয়েই একটি টুইট করেন। ইতিমধ্যেই বাজেট মানুষ ‘ঠকিয়েছে’ এমন কথা জানিয়েছিলেন তিনি। যতটা করছাড় দেওয়া যেত ততটা ছাড় না দিয়ে অধিকাংশ ভারতীয়দেরই 'ঠকানো' হলে বলে দাবি চিদম্বরমের।

২ ফেব্রুয়ারি সকালে তিনি টুইট করে‌ লেখেন, নয়া কর কাঠামো না পুরনো কর কাঠামো? এই নিয়ে হইহইয়ের জেরে ব্যক্তিগত সঞ্চয়কে একেবারেই পিছনে ঠেলে দেওয়া হল। তাঁর কথায়রাষ্ট্র যদি নাগরিকদের ঠিকমতো আর্থিক সুরক্ষা না দিতে পারে, তখন ব্যক্তিগত সঞ্চয়ই কাজে লাগে। সেই সঞ্চয়ই তখন সামাজিক সুরক্ষা দেয় এক ব্যক্তিকে। তবে পুরনো কর কাঠামোর একটি বিষয়ে তিনিও আপত্তি জানান। করযোগ্য আয়ের নিম্নসীমা ২.৫ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ কথা উচিত ছিল বলেই মনে করেন প্রাক্তন অর্থমন্ত্রী।

একাধিক সংবাদপত্রের প্রতিবেদন এদিন তুলে ধরেন চিদম্বরম। তবে সব শেষে তিনি লেখেন, নতুন ও পুরোনো কর কাঠামো নিয়ে এত বিভ্রান্ত হওয়ার দরকার নেই। সঞ্চয় ও বিনিয়োগ দেখে নিজের আয়ের হিসাব নিজেই কষে নিন। তাহলেই বুঝতে পারবেন কোন কাঠামোটা আপনার জন্য সুবিধাজনক। তবে এর পাশাপাশি চার্টার্ড অ্যাকাউন্টেন্টের পরামর্শ নেওয়ার কথাও জানান প্রাক্তন অর্থমন্ত্রী।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালিতে পুলিশ ক্যাম্প খুলতেই সিরাজের বিরুদ্ধে অভিযোগের পাহাড় অস্ট্রেলিয়ায় খেলবেন ভারতীয় ফুটবলার, মহারাষ্ট্রের তরুণকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে এবারের শীতেই ছাদনাতলায় যাচ্ছেন রূপসা! কবে বিয়ে করছেন সায়নদীপকে? ‘‌শেখ শাহজাহান কোনও অপরাধ করেছেন কেউ বলেননি’‌, দরাজ শংসাপত্র তৃণমূল বিধায়কের পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট ‘ফল তো ভুগতেই হবে’, করণের শোয়ে ঐশ্বর্যকে নিয়ে ‘বাজে কথার’ কারণে আজও বিপাকে ইমরান সন্দেশখালিতে TMC নেতাকে দেখেই তাড়া করলেন প্রতিবাদীরা, ত্রাতার ভূমিকায় পুলিশ ১০০-য় সন্তুষ্ট নন, হাই-ভোল্টেজ রঞ্জি কোয়ার্টারে দুরন্ত ডাবল সেঞ্চুরি মুশির খানের ‘সন্দেশখালি যেন নন্দীগ্রাম!’ JNU-তে আজ পরিস্থিতির ব্যাখ্যা করবেন সুকান্ত পথ দুর্ঘটনায় দাদা-ভাইপোর মৃত্যু, খবর পেয়ে হার্ট অ্যাটাকে মারা গেলেন ব্যক্তি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.