বাংলা নিউজ > ঘরে বাইরে > Budget 2021- গৃহঋণে সুদের ওপর কর ছাড়ের মেয়াদ বৃদ্ধি ২০২২ মার্চ অবধি
নির্মলা সীতারামন
নির্মলা সীতারামন

Budget 2021- গৃহঋণে সুদের ওপর কর ছাড়ের মেয়াদ বৃদ্ধি ২০২২ মার্চ অবধি

বাজেটে এই সিদ্ধান্তের কথা জানান নির্মলা সীতারামন। 

নির্মাণক্ষেত্রকে চাঙ্গা করতে ফের বড় সিদ্ধান্ত নিল মোদী সরকার। গৃহঋণে সুদের ওপর অতিরিক্ত ১.৫ লাখ টাকা করছাড় মিলবে। এই প্রকল্পটি বর্তমান চালু আছে। সেটি ২০২২ সালের ৩১ মার্চ অবধি বলবৎ থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

আয়কর আইনের বিভিন্ন ধারায় মোট আয়ের ওপর সর্বোচ্চ দুই লাখ টাকা ডিডাকশন পাওয়া যায়। বাকি ট্যাক্সেবেল ইনকামের ওপর কর হিসেব করা হয়। কিন্তু গৃহঋণ নিলে দেড় লাখ টাকা অতিরিক্ত কাটানো যায় আয়ের থেকে। ৪৫ লাখ টাকার কম দামের বাড়ির ক্ষেত্রে এই ছাড়টি প্রযোজ্য। ২০১৯ সাল থেকে এই নিয়ম চালু হয়। এবছরের বাজেটে অর্থমন্ত্রী বলেন যে সবার কাছে যাতে যাতে বাড়ি থাকে সেটা নিশ্চিত করতে চায় সরকার। সেই কারণেই এই কর ছাড় দেওয়া হবে বলে তিনি জানান।  যারা সস্তায় বাড়ি কিনছেন, তারা মোট সাড়ে তিন লাখ টাকা অবধি ডিডাকশন পাবেন। এছাড়াও নির্মাণ প্রকল্পগুলিকে এক বছরের ট্যাক্স হলিডে দেওয়া হল। অর্থাৎ নির্মাতাদের এই প্রকল্পের জন্য এখনই কর দিতে হবে না। 

এছা়ড়াও পরিযায়ী শ্রমিকদের যাতে বাড়ি ঘরের ব্যবস্থা হয়, তার জন্য তাদের জন্য যে সব গৃহ প্রকল্প হচ্ছে, তাতে সম্পূর্ণ কর ছাড় দেওয়া হবে। এই সব সিদ্ধান্তের মাধ্যমে চাহিদা ও জোগান, উভয় চাঙ্গা হবে বলে মনে করা হচ্ছে। ভারতের বড় সাতটি-আটটি শহরে চলতি অর্থবছরে ৪০-৫০ শতাংশ চাহিদা কমেছে মূলত কোভিডের জেরে। তবে পরিস্থিতির একটু একটু করে উন্নতি হচ্ছে। যাতে ফের পুরনো অবস্থায় ফিরে যায় নির্মাণ শিল্প, কারণেই নির্মলার এই সিদ্ধান্ত বলে ওয়াকিবহাল মহলের অভিমত। 

 

বন্ধ করুন