বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রত্যক্ষ করদাতাদের জন্য কি থাকছে বাজেটে?
ফাইল ছবি : পিটিআই (PTI)

প্রত্যক্ষ করদাতাদের জন্য কি থাকছে বাজেটে?

  • নাগরিক-কেন্দ্রিক সংস্কারের জন্য রাজ্যগুলিকে উত্সাহিত করবে মোদী সরকার। এর পাশাপাশি সঠিক সময়ে কর প্রদানকারীদের আরও সুবিধা দেওয়া হবে। 

জনগণের সার্বিক জীবনযাত্রার স্বাচ্ছন্দ্য বৃদ্ধি। এটাই আসন্ন বাজেটের মূল লক্ষ্য। নাগরিক-কেন্দ্রিক সংস্কারের জন্য রাজ্যগুলিকে উত্সাহিত করবে মোদী সরকার। এর পাশাপাশি সঠিক সময়ে কর প্রদানকারীদের আরও সুবিধা দেওয়া হবে। এর ফলে কর দানে আরও আগ্রহ বাড়বে সাধারণ মানুষের। বারণসীর মন্ত্রী সম্মেলন থেকে পাওয়া গেল এমনই বাজেট ব্লু-প্রিন্ট।

আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ হওয়ার কথা। মোদী রাজ্যগুলিকে নীতি বাস্তবায়নে কেন্দ্রীয় সহায়তার আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রী গত ১৮ ডিসেম্বর বারাণসীতে বিজেপি-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে দেখা করেছিলেন। সেই সময়ে জীবনযাত্রার মান উন্নয়নের ভিত্তি নিয়ে আলোচনা করেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের মিলেছে এমনটাই খবর।

গত ২২ ডিসেম্বর কমপ্লায়েন্সের বোঝা কমানোর সংস্কারের পরবর্তী পর্যায়ে, একটি জাতীয় কর্মশালায় ভাষণে বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল রাজনৈতিক নেতৃত্ব, আমলাতন্ত্র এবং শিল্পে সরলতার নীতির উল্লেখ করেন। সেই সঙ্গে সময়মতো পরিষেবা প্রদানের নীতি প্রণয়নের অনুরোধ করেন।

গোয়াল আধার অনন্য আইডি নম্বর, স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN), এবং ট্যাক্স ডিডাকশন অ্যান্ড কালেকশন অ্যাকাউন্ট নম্বর (TAN) এর মতো শনাক্তকরণ নম্বরগুলিকে একত্রিত করে একটি একক সনাক্তকরণ নম্বর তৈরি করার আহ্বান জানান।

বন্ধ করুন