বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদের বাজেট অধিবেশন শুরু হতে চলেছে ৩১ জানুয়ারি , চলবে ৮ এপ্রিল পর্যন্ত
সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)
সংসদ ভবন, ফাইল ছবি (HT_PRINT)

সংসদের বাজেট অধিবেশন শুরু হতে চলেছে ৩১ জানুয়ারি , চলবে ৮ এপ্রিল পর্যন্ত

  • ২০২২ সালে ৩১ জানুয়ারি শুরু হবে বাজেট অধিবেশন। আর তা চলবে আগামী ৮ এপ্রিল পর্যন্ত।

২০২২ বাজেট অধিবেশেন শুরুর দিনক্ষণের ঘোষণা করা হল শুক্রবার। ২০২২ সালে ৩১ জানুয়ারি শুরু হবে বাজেট অধিবেশন। আর তা চলবে আগামী ৮ এপ্রিল পর্যন্ত। করোনা বিধ্বস্ত কালে দেশের অর্থনীতি চাঙ্গা করতে মোদী সরকারের অর্থমন্ত্রক কোন পথে হাঁটে তার উত্তর যেমন এই অধিবেশনে পাওয়া যাবে, তেমনই ২০২২ সালে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের আগে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কোন নীতি গ্রহণ করেন দেশের আর্থিক উন্নতিতে , সেদিকেও তাকিয়ে রয়েছে দেশ। আর এই জায়গা থেকে এই বাজেট অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

উল্লেখ্য, সংসদের এই বাজেট অধিবেশন  দুটি পর্ব ধরে চলবে। প্রথম পর্বের অধিবেশন ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এদিকে ১ ফেব্রুয়ারি ঘোষিত হবে কেন্দ্রীয় বাজেট। সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এই বাজেট পেশ করবেন। উল্লেখ্য, তার আগে থাকবে অধিবেশনে  রাষ্ট্রপতির ভাষণ। বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব ১৪ মার্চ থেকে শুরু করে তলবে ৮ এপ্রিল পর্যন্ত। এদিকে, গোটা দেশ কোভিডের জেরে কার্যত বিধ্বস্ত। ওমিক্রন নির্ভর কোভিডের নয়া স্রোত জানুয়ারি মাসের শেষের দিকে 'পিক' নিতে পারে বলে মনে করছে বহু গবেষণা। সেই জায়গা থেকে সংসদীয় অধিবেশন কোন পথে হাঁটে , সেদিকে নজর থাকবে গোটা দেশের। অন্যদিকে, ২০২২ সালে ৫ রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। যেখানে গত ২০২১ সালে বিধানসভা নির্বাচনে পর পর রাজ্যে ভোটে আশাতীত সাফল্য় পায়নি বিজেপি, সেখানে ২০২২ উত্তরপ্রদেশ সহ একাধিক রাজ্যে বিধানসভা ভোটের আগে মোদী সরকারের আর্থিক স্টান্স কী হতে  চলেছে, তা নিয়ে রয়েছে বহু জল্পনা। সেই জায়গা থেকেও রাজনৈতিক আঙিনায় এই বাজেট বড় তাৎপর্য বহন করছে। 

এদিকে বাজেট পেশের আগে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন বলে জানা গিয়েছে। এছাড়াও দেশের আর্থিক রূপরেখা স্থির করতে তিনি ইতিমধ্যেই একাধিক উচ্চপর্যায়ের বৈঠক করেছেন বলেও খবর রয়েছে। এদিকে, বাজেট অধিবেশেনর আগে লোকসভা ও রাজ্যসভার সচিবালয় ও সংশ্লিষ্ট মহলের সঙ্গে সংযুক্ত বেশ কয়েকজন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। গত ৪ থেকে ৮ জানুয়ারির মধ্যে রাজ্যসভার ৬৫ জন কর্মী করোনা আক্রান্ত হন। এদিকে করোনায় বিধ্বস্ত সংসদের লোকসভাও। সেখানে সচিবালয়ের ২০০ জন কর্মী এবং সহযোগী পরিষেবার সঙ্গে যুক্ত ১৩৩ জন কোভিড পজিটিভ বলে জানা যাচ্ছে। এদিকে, এই পরিস্থিতিতে বাজেট অধিবেশন শুরু করার সময়কাল ৩১ জানুয়ারি। সেই জায়গা থেকে একাধিক জল্পনা শুরু হয়েছে দিনক্ষণ ঘোষণার সঙ্গে সঙ্গেই।

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন