বাংলা নিউজ > ঘরে বাইরে > পূর্ব লাদাখে বিতর্কিত এলাকায় ব্রিজ তৈরি করছে চিন, ভারত আপত্তি করতেই নানা সাফাই
পূর্ব লাদাখে বিতর্কিত এলাকায় চিনের ব্রিজ তৈরি নিয়ে আপত্তি জানিয়েছে ভারত প্রতীকী ছবি (ANI) (HT_PRINT)
পূর্ব লাদাখে বিতর্কিত এলাকায় চিনের ব্রিজ তৈরি নিয়ে আপত্তি জানিয়েছে ভারত প্রতীকী ছবি (ANI) (HT_PRINT)

পূর্ব লাদাখে বিতর্কিত এলাকায় ব্রিজ তৈরি করছে চিন, ভারত আপত্তি করতেই নানা সাফাই

  • এই ব্রিজটি পুরোপুরি তৈরি হলে চিনের বাহিনী অস্ত্র সহ অন্যান্য সরঞ্জাম দ্রুত প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আনতে পারবে।

পূর্ব লাদাখে প্যাংগং লেক সংলগ্ন বিতর্কিত এলাকায় ব্রিজ বানাচ্ছে চিন। এনিয়ে আগেই আপত্তি জানিয়েছে ভারত। তবে কার্যত তার উত্তরে চিনের বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য ওই ব্রিজ তৈরি হয়েছে। তবে ভারতের দাবি এলাকাটি প্রায় ৬০ বছর ধরে চিন জবরদখল করে রেখেছে। এদিক প্রায় ২০ মাস ধরে চিন ও ভারতের মধ্যে নানা বিষয়কে কেন্দ্র করে সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছে। ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার জানিয়েছিলেন, প্যাংগং লেকের কাছে চিন যে ব্রিজটি বানাচ্ছে তা নজরে রাখছে ভারত।এদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এই লেক বরাবরই গিয়েছে। ভারতের দাবি এর কিছুটা অংশ চিন জোর করে বেআইনীভাবে দখল করে রেখেছে। পাশাপাশি তিনি জানিয়েছেন, সকলেই জানেন ভারত বেআইনী দখলদারি বরদাস্ত করে না। 

এদিকে শুক্রবার বেজিংয়ে আলোচনা প্রসঙ্গে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন দাবি করেন, চিন নিজের এলাকার মধ্য়ে অধিকারবলে এই পরিকাঠামো উন্নয়নের কাজ করছে। তিনি বলেন, আমি বিষয়টি সম্পর্কে অবগত নই। তবে ভারত- চিন সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য ও চিনের সার্বভৌমত্ব বজায় রাখার জন্যই এই ধরনের পরিকাঠামো উন্নয়নের কাজ হচ্ছে। 

এদিকে হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুসারে উপগ্রহচিত্রে দেখা যাচ্ছে চিনের ব্রিজটি একটা সরু এলাকার মধ্যে হচ্ছে। তবে এই ব্রিজটি পুরোপুরি তৈরি হলে চিনের বাহিনী অস্ত্র সহ অন্যান্য সরঞ্জাম দ্রুত প্রকৃত নিয়ন্ত্রণরেখায় আনতে পারবে।

বন্ধ করুন