বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার হাওড়া থেকে বুলেট চেপে যাওয়া যাবে বারাণসী, সিদ্ধান্ত ভারতীয় রেলের
বুলেট ট্রেন

এবার হাওড়া থেকে বুলেট চেপে যাওয়া যাবে বারাণসী, সিদ্ধান্ত ভারতীয় রেলের

  • দেশের মোট সাতটি বড় শহরকে এই বুলেট ট্রেন প্রকল্পের মাধ্যমে জুড়ে দেওয়া হবে।

এবার হাওড়া থেকে চলবে বুলেট ট্রেন। জানা গিয়েছে, ভারতীয় রেল সিদ্ধান্ত নিয়েছে যে হাওড়া থেকে বারাণসী পর্যন্ত ছুটবে বুলেট ট্রেন। দেশে সাতটি রেল করিডোরে মোট চারটি রুটে বুলেট ট্রেন চালানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। হাওড়া থেকে বারাণসী পর্যন্ত ছুটে চলা এই বুলেট ট্রেন পটনা হয়ে যাবে বলে প্রস্তাব করা হয়েছে। পটনা ছাড়া বক্সার, আরা, গয়া, ধানবাদ, আসানসোল, দুর্গাপুর, বর্ধমানে এই ট্রেন দাঁড়াবে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় রেল ঘোষণা করে জানায়, দেশের মোট সাতটি বড় শহরকে এই বুলেট ট্রেন প্রকল্পের মাধ্যমে জুড়ে দেওয়া হবে। হাওড়া-বারাণসী ছাড়া হায়দরাবাদ-বেঙ্গালুরু, নাগপুর-বারাণসী, পাটনা-গুয়াহাটি রুটেও বুলেট ট্রেন চালানোর প্রস্তাব দিয়েছে রেল। তাছাড়া অমৃতসর, পাঠানকোট এবং জম্মু দিয়েও বুলেট ট্রেনের করিডোর করা হবে বলে জানিয়েছে রেল।

বুলেট ট্রেন প্রকল্পের জন্য সম্পূর্ণ আলাদা রেল লাইন তৈরি করা হবে বলে জানানো হয় রেলের তরফে। হাওড়া-বারাণসী বুলেট ট্রেন প্রকল্প বাস্তবায়িত হলে তা ভবিষ্যতে দিল্লি-কলকাতা হাইস্পিড রেল করিডোরে জুড়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। তবে বুলেট ট্রেন প্রকল্প বাস্তবায়িত করতে কত খরচ হবে, তা এখনও ঘোষণা করেনি রেল। বর্তমানে দেশে প্রথম উচ্চগতির রেল করিডোর নির্মাণের কাজ চলছে মুম্বই ও আমদাবাদের মধ্যে। এই রুটে সর্বোচ্চ ৫০৮ কিলোমিটার বেগে ছুটতে পারবে বুলেট ট্রেন৷ ২০২৭ সালের মধ্যে এই রেল প্রকল্পের কাজ সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এদিকে বুলেট ট্রেনের রুটগুলি দিয়ে ট্রেন যেহেতু অত্যন্ত দ্রুত গতিতে ছুটবে, তাই ওই রেল লাইনগুলির দুই ধার উঁচু পাঁচিল দিয়ে ঘিরে দেওয়ার প্রস্তাবও রেলের কাছে রয়েছে৷

বন্ধ করুন