বাংলা নিউজ > ঘরে বাইরে > Bunker: লাদাখ সেক্টরে তৈরি হবে নয়া বাঙ্কার, ট্যাঙ্কের হানাতেও থাকবে অটুট

Bunker: লাদাখ সেক্টরে তৈরি হবে নয়া বাঙ্কার, ট্যাঙ্কের হানাতেও থাকবে অটুট

লাদাখ সেক্টরে কড়া নজরদারি ভারতীয় সেনার। ফাইল ছবি (ANI) (HT_PRINT)

সূত্রের খবর, এই প্রতিরোধমূলক ব্যবস্থাটি দুজন সেনা তুলে নিয়ে অন্যত্র চলে যেতে পারেন। এটির ওজন প্রায় ৪০ কেজি।

রাহুল সিং

ভারতীয় সেনা এবার নতুন প্রজন্মের বাঙ্কার তৈরি করবে। ফ্রন্টলাইনে কর্মরত সেনাদের সুরক্ষার জন্য এই বাঙ্কার তৈরির পরিকল্পনা। লাদাখ সেক্টরে চিনের সঙ্গে যে সীমান্ত রয়েছে সেখানেই এই বিশেষ বাঙ্কার তৈরির উদ্যোগ নেওয়া হবে বলে খবর। প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর অস্ত্র মজুত করার সুবিধাও থাকবে এই বাঙ্কারে। এর সঙ্গেই নতুন রাস্তা, ব্রিজ, সুরঙ্গ তৈরির পরিকল্পনাও নেওয়া হয়েছে। কতটা সুরক্ষিত থাকবে এই বাঙ্কার?

সূত্রের খবর, এই ধরনের বাঙ্কারকে থ্রিডি প্রিন্টেড পারমানেন্ট ডিফেন্স বলে উল্লেখ করা হয়। সাধারণত বলা হয় এগুলি ট্যাঙ্ক সেলের আঘাতও সহ্য় করতে সক্ষম। একটি থ্রিডি মডেল থেকে একটি আঘাত প্রতিরোধকারী অবয়ব তৈরি করা হয়।

এক আধিকারিকের কথায়, এই প্রতিরক্ষামূলক ব্যবস্থা একেবারে বজ্র কঠিন। টি-৯০ ট্যাঙ্ক সরাসরি আঘাত করলেও এই বাঙ্কারের বিশেষ কিছু হয় না। সূত্রের খবর, রাজস্থানের ওয়েস্টার্ন সেক্টরে (রাজস্থান) ও ইস্টার্ন লাদাখে এনিয়ে মহড়াও শুরু হয়েছে।এখানে স্থায়ী প্রতিরোধমূলক ব্যবস্থা তৈরি হবে।

সূত্রের খবর, এই প্রতিরোধমূলক ব্যবস্থাটি দুজন সেনা তুলে নিয়ে অন্যত্র চলে যেতে পারেন। এটির ওজন প্রায় ৪০ কেজি।

ইঞ্জিনিয়াররা এই প্রতিরোধমূলক ব্যবস্থাকে বাস্তবে রূপ দিতে চাইছেন। এদিকে বিপরীতে চিনের মাটিতেও এই ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা করা হচ্ছে বলে খবর। এদিকে ভারতের দিকে নানা ধরনের আধুনিক যন্ত্রপাতি যেমন খনন করার যন্ত্র, পাথর ভাঙার যন্ত্র সহ নানা ধরনের যন্ত্র ব্যবহার করা হচ্ছে।

 

বন্ধ করুন