বাংলা নিউজ > ঘরে বাইরে > চাপের মুখে নতিস্বীকার সরকারের, একধাক্কায় বাসভাড়া ২৭% বাড়ল বাংলাদেশে
চাপের মুখে নতিস্বীকার সরকারের, একধাক্কায় বাসভাড়া ২৭% বাড়ল বাংলাদেশে। (ছবিটি প্রতীকী, আর মোর্তাজা/ডয়চে ভেলে)
চাপের মুখে নতিস্বীকার সরকারের, একধাক্কায় বাসভাড়া ২৭% বাড়ল বাংলাদেশে। (ছবিটি প্রতীকী, আর মোর্তাজা/ডয়চে ভেলে)

চাপের মুখে নতিস্বীকার সরকারের, একধাক্কায় বাসভাড়া ২৭% বাড়ল বাংলাদেশে

এর আগে শুক্রবার সকাল থেকে পরিবহণ মালিক ও শ্রমিকদের বাস ধর্মঘট শুরু হয়ে যায়।

ডিজেলের দাম বৃদ্ধির প্রভাব গিয়ে পড়ল বাংলাদেশের পরিবহণ ব্যবস্থায়। ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় এবার বাস ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল বাংলাদেশ প্রশাসন। দূরপাল্লার বাস থেকে শুরু করে মহানগরীর বিভিন্ন রুটের বাস, মিনিবাসের দাম বাড়ছে। দূরপাল্লার বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহণের চেয়ারম্যান নুর মহম্মদ মজুমদার জানান, ‘‌সোমবার থেকে নতুন বাসভাড়া কার্যকর হবে। ভাড়া বাড়ানোর প্রস্তাবটি পরিবহণ মন্ত্রকে পাঠানো হচ্ছে।’‌ একইসঙ্গে তিনি জানিয়ে দেন, নতুন এই বাস ভাড়া শুধুমাত্র ডিজেল চালিত বাসের ক্ষেত্রেই প্রযোজ্য। যেসব বাস সিএনজিতে চলে, সেই সব বাসের ক্ষেত্রে নতুন ভাড়া প্রযোজ্য নয়। সেখানে পুরনো ভাড়াই লাগু থাকবে। বাংলাদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, দূরপাল্লার বাসের ক্ষেত্রে বাস ভাড়া ২৭ শতাংশ বাড়ানো হয়েছে। পাশাপাশি ঢাকায় যে সব বাস চলে, সেই সব বাসের ক্ষেত্রে ২৬.‌৫ শতাংশ ভাড়া বাড়ানো হয়েছে। দেশজুড়ে দূরপাল্লার বাসের ক্ষেত্রে বাসভাড়া কিলোমিটার পিছু ১ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে হচ্ছে ১ টাকা ৮০ পয়সা। ঢাকায় বিভিন্ন রুটের বাসের ক্ষেত্রে কিলোমিটার পিছু ১ টাকা ৭০ পয়সা থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ১৫ পয়সা ও মিনিবাসের ক্ষেত্রে কিলোমিটার পিছু ১ টাকা ৬০ পয়সা থেকে বেড়ে হচ্ছে ২ টাকা ৫ পয়সা। বাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া করা হয়েছে ১০ টাকা। অন্যদিকে মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া করা হয়েছে ৮ টাকা।

এর আগে শুক্রবার সকাল থেকে পরিবহণ মালিক ও শ্রমিকদের বাস ধর্মঘট শুরু হয়ে যায়। ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ার পর থেকেই বাসের ভাড়া বাড়ানোর দাবিতে আন্দোলন শুরু হয়। এরপরই বাস ভাড়া বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা শুরু করে বাংলাদেশ প্রশাসন। শেষ পর্যন্ত গত রবিবার ৫ ঘণ্টা বৈঠক করে ভাড়া বাড়ানোর ব্যাপারে সবুজ সংকেত দিল বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ।


বন্ধ করুন