বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের মধ্যে প্রথম ভুবনেশ্বর শহরে সকলের টিকাকরণ সম্পূর্ণ হবে অগস্টের শেষে
ভ্যাকসিন  দেওয়ার কাজ চলছে দেশজুড়েই  (ফাইল ছবি)

দেশের মধ্যে প্রথম ভুবনেশ্বর শহরে সকলের টিকাকরণ সম্পূর্ণ হবে অগস্টের শেষে

  • প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে সেই হিসাবে বেঙ্গালুরুতে ২৯ শতাংশ, চেন্নাই ২৫ শতাংশ, মুম্বই ১৮ শতাংশ, দিল্লি ও হায়দরাবাদ ১৬ শতাংশ কভার করতে পেরেছে। সেই নিরিখে অনেকটাই এগিয়ে ভুবনেশ্বর।

ওড়িশার ভুবনেশ্বর হবে দেশের মধ্যে প্রথম শহর যেখানে ১৮ বছরের উপর যোগ্য সকলকেই টিকাকরণ সম্পূর্ণ করা হবে অগস্টের মধ্য়েই। স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানিয়েছেন, ১৮ বছরের বেশি বয়সী ৮ লক্ষ ৪২ হাজার বাসিন্দার মধ্যে ৫৭ শতাংশকে পুরোপুরি টিকাকরণ করা হয়েছে। ৯৮ শতাংশকে কোভ্যাক্সিনের প্রথম ডোজ দেওয়া হয়েছে। ওড়িশার মধ্যে একমাত্র ভুবনেশ্বরেই কোভ্যাক্সিনকে প্রথম ডোজ হিসাবে দেওয়া হচ্ছে। স্বাস্থ্য় দফতরের অতিরিক্ত মুখ্যসচিব পিকে মহাপাত্র বলেন,  সরকারি ছুটি ছাডা় রোজ কমপক্ষে ৩০ হাজার ডোজ ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আমাদের হাতে ৪ লক্ষ ১৩ হাজার ভ্যাকসিন রয়েছে। অগস্টের শেষ সকলকেই ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে। প্রথম ডোজের ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে।তার নিরিখে অগস্টের শেষে সকলকেই ভ্যাকসিন দেওয়া সম্ভব হবে।

প্রশাসন সূত্রে খবর, জুনের মাঝামাঝি থেকেই ভ্যাকসিন দেওয়ার কর্মসূচিতে বিশেষভাবে জোর দেওয়া হয়। কমিউনিটি ভিত্তিক ভ্য়াকসিনেশন কর্মসূচি পালন করা হয়। মোবাইল ক্যাম্পে ভ্যাকসিন দেওয়ার আগে কোভিড টেস্টও করা হয়েছে। এদিকে দেশের অন্যান্য শহরের টিকাকরণের পরিস্থিতির দিকে একবার দেখা যাক। প্রথম ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে সেই হিসাবে বেঙ্গালুরুতে ২৯ শতাংশ, চেন্নাই ২৫ শতাংশ, মুম্বই ১৮ শতাংশ, দিল্লি ও হায়দরাবাদ ১৬ শতাংশ কভার করতে পেরেছে। সেই নিরিখে অনেকটাই এগিয়ে ভুবনেশ্বর।

বন্ধ করুন