বাংলা নিউজ > ঘরে বাইরে > ১২ বছরের কম শিশুদের জন্য মার্কিন রিডিং অ্যাপ Epic-কে কিনে নিল Byju's

১২ বছরের কম শিশুদের জন্য মার্কিন রিডিং অ্যাপ Epic-কে কিনে নিল Byju's

ফাইল ছবি : এপিক এবং বাইজুস (Epic & Byju's)

প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে সংস্থা। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩,৭২৪ কোটি টাকারও বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের অনলাইন রিডিং প্ল্যাটফর্ম Epic-কে কিনে নিল Byju's । এর জন্য প্রায় ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে সংস্থা। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩,৭২৪ কোটি টাকারও বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে জনপ্রিয় এপিক। এটি ১২ বছরের কম বয়সীদের জন্য বই-এর প্ল্যাটফর্ম। অর্থাত্ এর সাবস্ক্রিপশন নেওয়ার মাধ্যমে খুদে ছাত্র-ছাত্রীরা বহু বইয়ের সম্ভার একসঙ্গে পেয়ে যায়। বর্তমানে বহু পশ্চিমী দেশেই মুদ্রণের বইয়ের তুলনায় ডিজিটাল ফরম্যাটে, অর্থাত্ ট্যাব বা কম্পিউটারে বই পড়ার প্রবণতা বাড়ছে। সেটাকেই হাতিয়ার করে এপিক।

এতে প্রায় ৪০ হাজার বইয়ের সম্ভার রয়েছে। সেই সঙ্গে আছে অডিয়োবুক এবং ভিডিয়োও। এখনও পর্যন্ত এটি ক্লাসে ব্যবহারের জন্য সাইন আপ করেছেন ২০ লক্ষেরও বেশি শিক্ষক। এই বিনিয়োগের মাধ্যমে এবার বাইজুস কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডের বাজারে পৌঁছে যাবে। তবে এটাই ভারতের বৃহত্তম লার্নিং অ্যাপের প্রথম বিদেশে বিনিয়োগ নয়। এর আগে ২০১৯ সালে আরও একটি মার্কিন স্টার্ট-আপ অসমো-কে কিনে নেয় বাইজুস।

প্রসঙ্গত, চলতি বছরেই প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণকেন্দ্র আকাশ টিউটোরিয়াল চেইন-কে কিনে নেয় বাইজুস। প্রায় ৭ হাজার কোটি টাকার লেনদেন হয়। এর পাশাপাশি গত বছর কোডিং প্ল্যাটফর্ম হোয়াইট হ্যাট জুনিয়রকেও কিনে নেয় বাইজুস।

বন্ধ করুন