বাংলা নিউজ > ঘরে বাইরে > CAA: বাতিল করতে হবে সিএএ, বড় আন্দোলনের হুঁশিয়ারি উত্তরপূর্বের ছাত্র সংগঠনের

CAA: বাতিল করতে হবে সিএএ, বড় আন্দোলনের হুঁশিয়ারি উত্তরপূর্বের ছাত্র সংগঠনের

CAA'র বিরুদ্ধে এবার একজোট হচ্ছেন উত্তরপূর্বের ছাত্র সংগঠনগুলি। প্রতীকী ছবি

ছাত্র সংগঠনের নেতৃত্বের দাবি, সরকার এখনও অনুপ্রবেশ রুখতে পারেনি। তার জেরেই নর্থ ইস্টে ইসলামির উগ্রবাদী সংগঠনের কার্যকলাপ এখনও চলছে। বিশেষত অসমে এসব হচ্ছে। ৭৫ বছরে একটি মেডিক্যাল কলেজও হয়নি নাগাল্যান্ডে। এটা সরকারের ভাবা দরকার।

নাগরিকত্ব সংশোধনী অ্যাক্ট বা Citizenship(Amendment) Act বাতিলের দাবিতে এবার সোচ্চার নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গনাইজেশন(NESO)। তাদের দাবি এই অ্যাক্ট সাম্প্রদায়িক। এই আইন লাগু হলে উত্তরপূর্বের ভূমিপুত্ররাও সমস্যায় পড়বেন।

উত্তরপূর্বের আট রাজ্যের প্রায় সমস্ত ছাত্র সংগঠনের প্রতিনিধিরা গুয়াহাটিতে বৈঠকে বসেছিলেন। এদিকে সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে জানিয়েছেন কোভিডের বুস্টার ডোজ সংক্রান্ত কর্মসূচি মিটে গেলেই সিএএ সংক্রান্ত আইন প্রয়োগ করা হবে। আর তারপরেই বৈঠকে বসলেন উত্তরপূর্বের ছাত্র সংগঠনগুলি।

NESO চেয়ারম্যান স্যামুয়েল বি জাইরওয়া সাংবাদিকদের জানিয়েছেন, আমরা সিএএ মানব না। আসু ও অন্যান্যরাও সুপ্রিম কোর্টে এনিয়ে পিটিশন জানিয়েছে। তবে ২০২০ সালের পর থেকে এনিয়ে কোনও শুনানি হয়নি। সিএএ যদি লাগু হয় তবে আমাদের প্রতিবাদও জারি থাকবে।

NESO'র উপদেষ্টা সমুজ্জ্বল কুমার ভট্টাচার্য জানিয়েছেন, সিএএকে যেতেই হবে। অন্য কোনও দ্বিতীয় পথ নেই। সরকার বলছে ইনার লাইন পারমিট ও ষষ্ঠ তফশিলের আওতা রয়েছে এমন রাজ্যগুলিতে সিএএ লাগু হবে না। কিন্তু অসম ও ত্রিপুরায় যদি সিএএ প্রয়োগ হয় তবে তার প্রভাব গোটা উত্তরপূর্বে পড়বে।

ছাত্র সংগঠনের নেতৃত্বের দাবি, সরকার এখনও অনুপ্রবেশ রুখতে পারেনি। তার জেরেই নর্থ ইস্টে ইসলামির উগ্রবাদী সংগঠনের কার্যকলাপ এখনও চলছে। বিশেষত অসমে এসব হচ্ছে। ৭৫ বছরে একটি মেডিক্যাল কলেজও হয়নি নাগাল্যান্ডে। এটা সরকারের ভাবা দরকার।

পাশাপাশি উত্তরপূর্বের রাজ্যগুলি থেকে আফস্পা পুরোপুরি প্রত্য়াহারের দাবি তুলেছেন তারা। প্রসঙ্গত বর্তমানে কিছু এলাকায় এই আইন শিথিল করা হয়েছে। 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আদতে কেমন ছিল যীশু খ্রিস্টের ছোটবেলা? ১,৬০০ বছর পুরনো পাণ্ডুলিপি বলছে অন্য গল্প শাহের বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে রিয়াসির হামলার তদন্তে NIA, ফোর্সের জালে ১ জঙ্গি প্রিয়াঙ্কা মজে শুভ্রজিতে, সায়ন্তর জীবনে প্রেমের নতুন কিরণ? জবাব দিলেন অভিনেতা শোকহতদের পিষে দিল মালাউইয়ের ভাইস প্রেসিডেন্টের মৃতদেহ বহনকারী গাড়ি! নিহত ৪ BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? সারা রাত ভিজিয়ে রেখে, সকালে খান ! হজমের সমস্যা দূরে পালাবে Sonali Bendre: সোনালির দেখা না পেয়ে আত্মঘাতী অনুরাগী! ঘটনা শুনে অবাক অভিনেত্রী চাকরিতে রূপান্তকামীদের জন্য ১% সংরক্ষণ নিশ্চিত করতে হবে, বড় নির্দেশ হাইকোর্টের ২০২৪ UPSC সিভিল সার্ভিস প্রিলিমস পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত হতে পারে কাট-অফ? মালগাড়ির উপরে উঠে ঝুলছে বগি, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় মৃত ৫

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.