বাংলা নিউজ > ঘরে বাইরে > Pulses price- কম দামে রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ডাল দেবে মোদী সরকার
ছবি- এএফপি (AFP)

Pulses price- কম দামে রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ডাল দেবে মোদী সরকার

  • রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের বিভিন্ন কল্যাণমূলক প্রকল্প যেমন মিড-ডে মিল, পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম, শিশু বিকাশ কর্মসূচি ইত্যাদিতে এই ডাল ব্যবহার করবে। এক বিবৃতিতে এমনটা জানিয়েছে কমিটি।

সমর্থন মূল্য স্কিম এবং মূল্য নিয়ন্ত্রণ তহবিলের থেকে ডাল পাবে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি। বুধবার সেই ছাড়পত্র দিল অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটি (CCEA)।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এই কমিটি। ৩১ অগস্ট কমিটি তুর, অরদ এবং মুসুর সংগ্রহের সীমা ২৫% থেকে বাড়িয়ে ৪০% করেছে।

স্কিমের অধীনে, রাজ্যগুলি/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে 'ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ' ভিত্তিতে উত্স রাজ্যের ইস্যু মূল্যের তুলনায় প্রতি কেজি ৮ টাকা ছাড়ে ১৫ লক্ষ মেট্রিক টন ডাল সংগ্রহ করার প্রস্তাব দেওয়া হয়। রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের বিভিন্ন কল্যাণমূলক প্রকল্প যেমন মিড-ডে মিল, পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম, শিশু বিকাশ কর্মসূচি ইত্যাদিতে এই ডাল ব্যবহার করবে। এক বিবৃতিতে এমনটা জানিয়েছে কমিটি।

১২ মাস ধরে বা ১৫ লক্ষ মেট্রিক টন ডালের সীমা না ছোঁয়া পর্যন্ত এই সরবরাহ মিলবে। এটি মূলত এককালীন বিতরণ ব্যবস্থা হবে। কেন্দ্রীয় সরকার এই প্রকল্প বাস্তবায়নের জন্য ১,২০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, এই স্কিমটি 'আরও বেশি সংখ্যক কৃষকদের উচ্চ বিনিয়োগ করে এই ধরনের ডাল চাষে উৎসাহিত করবে। সেই সঙ্গে তাদের উৎপাদিত পণ্যের জন্য লাভজনক মূল্য পেতেও সহায়তা করবে।'

কেন্দ্রের দাবি, সাম্প্রতিক অতীতে ডালের উৎপাদন বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে গত তিন বছরের বৃদ্ধি বেশ উল্লেখযোগ্য। বিবৃতিতে বলা হয়েছে, বর্তমানে সরকারের কাছে প্রায় ৩০.৫৫ লক্ষ মেট্রিক টন ডাল আছে। আসন্ন রবি মরসুমেও উৎপাদন ভাল হবে বলে মনে করা হচ্ছে।

 

বন্ধ করুন