বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মডেল ভাড়াটিয়া অ্যাক্টকে অনুমোদন ক্যাবিনেট কমিটির
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মডেল ভাড়াটিয়া অ্যাক্টকে অনুমোদন ক্যাবিনেট কমিটির

  • নয়া অ্যাক্টে ৬০দিনের মধ্যে মালিক ও ভাড়াটিয়ার মধ্যে বিবাদ নিষ্পত্তি হতে পারে

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে ক্যাবিনেট কমিটি Model Tenancy Act এর অনুমোদন দিয়েছে। একটা রেন্ট অথরিটি, রেন্ট কোর্ট ও রেন্ট ট্রাইবুনাল গঠনের ব্যাপারেও বলা হয়েছে। বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার মধ্যে দীর্ঘকালীন বিবাদের দ্রুত নিষ্পত্তির জন্য, অন্তত ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

 

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছেন, ‘বসবাসের সমস্যা মেটাতেও এই অ্যাক্ট কার্যকরী হবে। এই আইনের ফলে রেন্ট ট্রাইবুনাল, রেন্ট অথরিটি ও রেন্ট কোর্ট ৬০ দিনের মধ্যে ভাড়া সংক্রান্ত বিবাদের নিষ্পত্তি করতে পারবে।'পাশাপাশি আবাসিক ক্ষেত্রে দুমাসের সিকিউরিটি ডিপোজিট রাখার ব্যাপারে বলা হচ্ছে। অন্যদিকে ব্যবসায়িক ক্ষেত্রে যে বাড়ি ভাড়া দেওয়া হয় সেটা ৬ মাসের সিকিউরিটি ডিপোজিট রাখার কথা বলা হচ্ছে। তবে এবার আর কথার কথা হিসাবে ভাড়াটিয়া ও মালিকের মধ্যে কোনও চুক্তি নয়। একেবারে নির্দিষ্ট নিয়ম মেনে চুক্তি করা সম্ভব দুপক্ষের মধ্যে। পাশাপাশি নয়া অ্যাক্টে ভাড়াটিয়া মালিক বিবাদ নিষ্পত্তির জন্য একাধিক অভিনব পথের উপর জোর দেওয়া হয়েছে।

পাশাপাশি মালিক ও ভাড়াটিয়ার মধ্যে সমস্ত চুক্তি লিখিতভাবে করা বাঞ্চনীয় নতুন অ্যাক্ট মোতাবেক। ভাড়ার চুক্তি, কত সিকিউরিটি ডিপোজিট রাখা হচ্ছে, কত। হারা ভাড়া বৃদ্ধি হবে, ভাড়াটিয়া উচ্ছেদের পেছনে কোন বিষয়কে গুরুত্ব দেওয়া হবে সেটাও উল্লেখ করা হয়েছে নয়া অ্যাক্টে। কেন্দ্রীয় মন্ত্রীর দাবি, ‘এই নয়া অ্যাক্টে কোনও মালিক তাঁর বাড়ি ভাড়া দেওয়ার ক্ষেত্রে আরও মানসিক জোর ও আস্থা পাবেন। বাড়ি ভাড়া দেওয়ার মাধ্যমে মালিকের অর্থনৈতিক ভিত মজবুত হবে, এর মাধ্যমে স্বাভাবিকভাবে দেশের অর্থনীতিও লাভবান হবে।’

 

বন্ধ করুন